সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

এক সপ্তাহের ব্যবধানে ফের বাড়ছে সোনার দাম

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

এক সপ্তাহের ব্যবধানে ফের বাড়ছে সোনার দাম

সোনালীনিউজ ডেস্ক

এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে ফের সোনার দাম বাড়ছে। সব ধরনের সোনার দর ভরিতে এবার বাড়ছে ১ হাজার ২২৫ টাকা, যেটি আগামী শনিবার থেকে কার্যকর হবে।
আজ বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিবৃতিতে সোনার দাম বৃদ্ধির বিষয়টি জানিয়েছে।
এর আগে গত ৪ ফেব্রুয়ারি সব ধরনের সোনার দর ভরিতে এক হাজার ২২৫ টাকা এবং ১১ জানুয়ারি ভরিতে এক হাজার ২২৪ টাকা বড়ানো হয়েছিল।
সমিতির সাধারণ সম্পাদক এনামুল হক খান স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার থেকে ২২ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম) প্রতিভরি স্বর্ণ বিক্রি হবে ৪৪ হাজার ৯৬৫ টাকায়। এতদিন এর দাম ছিল ৪৩ হাজার ৭৪০ টাকা।
২১ ক্যারেটের দাম ভরিতে ৪১ হাজার ৬৪০ টাকা থেকে ৪২ হাজার ৮৬৫ টাকা ও ১৮ ক্যারেটের দর ভরপ্রতি ৩৪ হাজার ৯৯২ টাকা থেকে বাড়িয়ে ৩৬ হাজার ২১৬ টাকা করা হয়েছে।
বর্ধিত দাম অনুযায়ী, সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি দাঁড়াবে ২৫ হাজার ১৩৫ টাকা। এতদিন ছিল ২৩ হাজার ৯১১ টাকা। আর ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার ভরি হবে এক হাজার ৪৯ টাকা। শুক্রবার পর্যন্ত ভরিপ্রতি তা বিক্রি হবে ৯৯১ টাকায়।
জুয়েলার্স ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১.৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭.৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।
সনাতন পদ্ধতির সোনা পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি হয়। এক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা মিলবে সে বিষয়ে কোনো মানদণ্ড নেই।

সোনালীনিউজ/এইচএআর

add-sm
Sonali Tissue
সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩