রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

এটিএম কার্ড জালিয়াতিতে ‘বিদেশি যোগসাজশ&rsquo

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

এটিএম কার্ড জালিয়াতিতে ‘বিদেশি যোগসাজশ&rsquo

সোনালীনিউজ ডেস্ক

রাজধানীতে একাধিক ব্যাংকের এটিএম বুথ থেকে গত শুক্রবার ইস্টার্ন ব্যাংকের কার্ডধারী বেশ কিছু গ্রাহকের টাকা তুলে নেয়া হয়। গ্রাহকের করা এ অভিযোগের ভিত্তিতে পরে বিষয়টি নিশ্চিত হয়। বিশেষ যন্ত্র বসিয়ে গ্রাহকের তথ্য চুরি করে ক্লোন কার্ড বানিয়ে অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা চুরি করা হয়। এ ঘটনায় শুক্রবার রাতেই ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) কর্তৃপক্ষ বনানী থানায় মামলা করেন। 

ব্যাংকটির কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহকের তথ্য চুরি করে ক্লোন কার্ড বানিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া চক্রে বিদেশি যোগসাজশ রয়েছে। তারা তাদের সন্দেহের কথা পুলিশকে জানিয়েছে বলে কর্তৃপক্ষ জানায়।

বনানী থানায় ইউসিবি ব্যাংকের করা মামলার এজাহারের সঙ্গে একটি এটিএম বুথের সিসি ক্যামেরায় ধারণ করা ছবিও তারা জমা দিয়েছে, যাতে একজন ‘বিদেশির মুখাবয়ব’ ধরা পড়েছে বলে তারা দাবি করেছে।

মামলার তদন্ত ইতোমধ্যে শুরু হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের সহকারী কমিশনার মো. রফিকুল ইসলাম জানিয়ে বলেছেন, ‘ইউসিবি কর্তৃপক্ষ এজাহারের সঙ্গে বুথের সিসিটিভিতে ধরা পড়া কিছু ভিডিও ফুটেজ দিয়েছে।’

বনানী থানার ওসি মো. সালাউদ্দিন খান জানান, বনানী এলাকায় ইউসিবির কিছু এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের গোপনীয় তথ্য চুরি করা হয়।

তিনি বলেন, তদন্তের স্বার্থে এখনই অনেক কিছু বলা যাচ্ছে না। পুলিশ ওই চক্রটিকে ধরতে কাজ করছে।

গত বৃহস্পতি ও শুক্রবার গ্রাহকের অজ্ঞাতসারে কয়েকটি ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা তোলাসহ নানা ধরনের ‘ভুতুড়ে ট্রানজেকশনের’ ঘটনা ঘটার পর এই জালিয়াতির বিষয়টি বেরিয়ে আসে।  

সোনালীনিউজ/আমা

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩