বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

এটিএম জালিয়াতি : পোল্যান্ডের নাগরিকসহ ৩ ব্যাংক কর্

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

এটিএম জালিয়াতি : পোল্যান্ডের নাগরিকসহ ৩ ব্যাংক কর্

সোনালীনিউজ ডেস্ক

এটিএম বুথে জালিয়াতির ঘটনায় সিসি ক্যামেরায় পাওয়া ছবি দেখে বিদেশি এক নাগরিকসহ বাংলাদেশের সিটি ব্যাংকের তিন কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। রাজধানীর গুলশান ২-এর ১১ নম্বর রোড থেকে থমাস পিটার নামের ওই বিদেশিকে গ্রেপ্তার করা হয়।

ওই বিদেশিসহ বাংলাদেশি কয়েকজনকেও গ্রেপ্তার করা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার সোমবার সকালে জানিয়েছেন।

গ্রেপ্তার বিদেশির নাম পিটার মাজুরেক এবং তিনি ইউক্রেইনের নাগরিক বলে ডিবির অতিরিক্ত উপ-কমিশনার মাহফুজুর রহমান জানিয়েছেন।

তবে পিটার পোল্যান্ডের ভুয়া পাসপোর্ট নিয়ে বাংলাদেশে ঢুকেছিলেন বলে ডিবি জানিয়েছে। তার কাছে জার্মান নাগরিকত্বের একটি কার্ডও পেয়েছে ডিবি। 

পিটারের এটি প্রথম ঘটনা নয়, এর আগেও তিনি এ ধরনের অপরাধমূলক কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিলেন বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ৬ থেকে ১২ ফেব্রুয়ারির মধ্যে রাজধানীর ইস্টার্ন, সিটি ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চার বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে কার্ডের তথ্য চুরি ও পরবর্তী সময়ে কার্ড ক্লোন করে গ্রাহকদের অজান্তে টাকা তুলে নেওয়া হয়। বিষয়টি ১২ ফেব্রুয়ারি জানাজানি হলে তোলপাড় শুরু হয়। এ ঘটনায় বনানী থানায় ইউসিবি এবং পল্লবী থানায় সিটি ব্যাংক আলাদা দু’টি মামলা করা হয়।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, জালিয়াতির ঘটনায় ৪টি ব্যাংকের ৪০ জন গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের হিসাব থেকে প্রায় ২১ লাখ টাকা তুলে নেওয়া হয়েছে। 

এ জন্য ক্ষতিগ্রস্থ ২১ জন গ্রাহককে তাদের লোপাট টাকা ফেরত দেয় ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)।

সোনালীনিউজ/আমা

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩