শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

এবার আত্মহত্যা ঠেকাবে মোবাইল অ্যাপ!

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

এবার আত্মহত্যা ঠেকাবে মোবাইল অ্যাপ!

সোনালীনিউজ ডেস্ক

এতদিন বাজার করা, জামাকাপড়-বইপত্তর কেনা মায় ঘরবাড়ি কিনতে মোবাইল অ্যাপের একটি ক্লিকই যথেষ্ট ছিল। কিন্তু, এবার আত্মহত্যাও ঠেকাবে আপনার হাতের মুঠোফোন। মার্কিন গবেষকদের সঙ্গে হাত মিলিয়ে এমন মোবাইল অ্যাপ তৈরি করছেন ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস-এর গবেষকরা। তাঁদের দাবি, ওই অ্যাপের সাহায্যেই বাঁচানো যাবে আত্মহত্যাপ্রবণ মানুষের জীবন।
কিন্তু কীভাবে?
ধরুন, আপনার পরিচিত কেউ জানালেন, তাঁর আর ইদানীং বেঁচে থাকতে ইচ্ছে করে না। এমনকী, তিনি এমন কোনো জায়গায় ঘোরাফেরা করা শুরু করেছেন যেখানে প্রায়শই আত্মহত্যার ঘটনা ঘটে। এক্ষেত্রে সতর্ক করবে ওই অ্যাপ। ওই পরিচিতের মোবাইলে সুইসাইড প্রিভেনশন অ্যাপে ইনস্টল করার পর তা জানিয়ে দেবে, আপনার পরিচিত মানুষটি ঘোরাফেরা করছেন বিপজ্জনক জায়গায়। খবর যাবে এমন কোনো ব্যক্তি বা চিকিৎসকের কাছে যাতে তিনি আপনার পরিচিতকে সারাদিন চোখে চোখে রাখতে পারেন। এমনকী, ওই ব্যক্তির ইমেল, হোয়াটসঅ্যাপ, ফোনকল সমস্ত কিছুই লক্ষ্য রাখা যাবে। ফলে আত্মহত্যা ঠেকানো যাবে বলেই মনে করা হচ্ছে।
কবে পাবেন এই অ্যাপ?
গবেষকরা জানিয়েছেন, আগামী জুন মাস নাগাদ এই অ্যাপের একটি প্রোটোটাইপ তৈরির কাজ চলছে। ২০১৭-র গোড়াতেই ওই মোবাইল অ্যাপ নিয়ে আত্মহত্যাপ্রবণ ব্যক্তিদের উপর পরীক্ষানিরীক্ষা চালানো হবে। আর তাতে সাফল্য মিললেই বাজারে আসবে ওই অ্যাপ।

সোনালীনিউজ/এইচএআর

শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩