শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

এবার ইএসপিএন সেরা মুস্তাফিজ

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

এবার ইএসপিএন সেরা মুস্তাফিজ

আইপিএলে প্রথমবারের মতো অংশ নিয়ে শিরোপা জয়ের স্বাদ পেলেন বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুর রহমান। ফাইনালে বিরাট কোহলির বেঙ্গালুরুকে হারিয়েছে তার দল সানরাইজার্স হায়দ্রাবাদ।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই পাঁচ উইকেট নিয়ে বিশ্ব ক্রিকেটকে তাক লাগিয়ে দেন মুস্তাফিজ। আর এবার আইপিএলে গিয়েই নিজের জাত চিনিয়েছেন আমাদের কাটার মাস্টার। একের পর এক বিস্ময়ের জন্ম দিয়েই চলেছেন এই বাংলাদেশি পেসার। পুরস্কার আর নিজের নামের পাশে নানা তকমায় ভরিয়ে তুলছেন প্রতিনিয়ত। বিশ্ব ক্রিকেটের সব বোদ্ধাদের দৃষ্টি এখন মুস্তাফিজের ওপর।

আইপিএল যখন চলছিল, অনলাইনে ভোটিংয়ে সেরা উদীয়মান ক্রিকেটার বাছাইয়ের জন্য একটি জরিপ চালায় আইপিএল কর্তৃপক্ষ। ক্যারিয়ারের প্রথম আইপিএলেই ‘সেরা উদীয়মান খেলোয়াড়’র পুরস্কার জিতে নিয়েছেন বাংলাদেশের সাতক্ষীরা থেকে উঠে আসা এই বোলিং বিস্ময়। আইপিএলের নয় বছরের ইতিহাসে প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে এই পদক জয়ের ইতিহাস গড়লেন বাংলাদেশের কাটার মাস্টার। ভক্তদের রায়ে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন তিনি। মোট ৮৩.২ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন মুস্তাফিজ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ভারতের লোকেশ রাহুল (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর খেলোয়াড়) পেয়েছেন ৬.৩ শতাংশ ভোট।

এবার ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো আইপিএলের নবম আসরের ক্রিকেটারদের নিয়ে তৈরি করেছে সেরা একাদশ। বাংলাদেশের এ তরুণ জায়গা করে নিয়েছেন সেই একাদশেও।

আইপিএল শেষ হয়েছে মাত্র দুদিন হলো। এ টুর্নামেন্টে ধারাবাহিক পারফর্ম করেছেন মুস্তাফিজ। সোমবারই শিরোপা জয়ের আনন্দ উদযাপন শেষে দেশে ফিরেছেন এ তারকা। আইপিএলে খেলতে গিয়ে ক্রিকেট বিশ্বে ঝড় তুলেছেন। সেরা উদীয়মান ক্রিকেটারের মুকুটও নিজের মাথায় পরেছেন। আর এবার ইএসপিএনের সেরা একাদশেও জায়গা করে নিলেন।

আইপিএলের আদলেই ইএসপিএন এ একাদশটি তৈরি করেছে। যেখানে ৭ জন ভারতীয়র পাশাপাশি রয়েছেন ৪ জন বিদেশি ক্রিকেটার। আর এ চারজন বিদেশি ক্রিকেটারের মধ্যে মুস্তাফিজও রয়েছেন। এছাড়াও তার দলের অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে এখানেও অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে।

সদ্য সমাপ্ত এ আসরে মুস্তাফিজ অসাধারণ পারফর্ম করেছেন। ১৬ ম্যাচে ২৪.৭৬ রান দিয়ে নিয়েছেন ১৭টি উইকেট। যার ইকোনমি রেট ৬.৯০। সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ছিলেন ৫ নম্বরে। অর্জন করেছেন সবচেয়ে কৃপণ বোলারের সুনাম।

ইএসপিএন ক্রিকইনফোর সেরা একাদশ : বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার (অধিনায়ক), এবি ডি ভিলিয়ার্স, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), ইউসুফ পাঠান, ক্রিস মরিস, ক্রুনাল পান্ডে, ভুবনেশ্বর কুমার, যুবেন্দ্র চাহাল, ধাওয়াল কুলকার্নি ও মুস্তাফিজুর রহমান।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই/জেডআরসি

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩