মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০১৬, ২২ অগ্রাহায়ণ ১৪২৩

এবার বইমেলায় তারকাদের বই

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

এবার বইমেলায় তারকাদের বই

বিনোদন রিপোর্টার

শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৬। প্রতিবছরের বইমেলাতেই অন্যসব লেখকদের বই প্রকাশের পাশাপাশি প্রকাশিত হয় তারকাদের বই। এই বছরও তার ব্যতিক্রম হচ্ছে না। এবারের মেলায় আসছে নাট্যব্যক্তিত্ব আবুল হায়াত, ড. ইনামুল হক, কণ্ঠশিল্পী ফকির আলমগীর, কনকচাঁপা, সাজিয়া সুলতানা পুতুলসহ আরও অনেকের বই।

বিশিষ্ট অভিনেতা আবুল হায়াত এবারের বইমেলায় ‘নির্বাচিত গল্প সংকলন’ নামে একটি বই প্রকাশ করছেন। বরাবরের মতো আবুল হায়াতের এই বইটির প্রচ্ছদ করেছেন তার সুযোগ্য কন্যা বিপাশা হায়াত। বইটিতে ১২টি গল্প স্থান পাচ্ছে। গল্পগুলো হলো— ‘জলডুবা’, ‘দেয়াল’, ‘অন্যকিছু’, ‘অচেনা’, ‘তারা’ প্রভৃতি। বইটি প্রকাশ করছে ডেইলি স্টারের প্রকাশনা সংস্থা।

আবুল হায়াত জানান, এই বছরও বইমেলায় বই প্রকাশ করতে পারছি বলে ভালো লাগছে। আশা করি গল্পগুলো সবার ভালো লাগবে।

প্রতিবছর একুশে বইমেলায় বই প্রকাশ করে থাকে গুণী নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক। এই বছর মেলায় তিনটি নাটকের বই প্রকাশ করতে যাচ্ছেন বলে জানিয়েছেন তিনি। বইগুলো হলো— নাট্যকার হ্যারোল্ড পিন্টারের দুটি নাটকের অনুবাদ নিয়ে একটি বই ‘হ্যারোল্ড পিন্টার’, ‘ছয় মুক্তি যুদ্ধের নাটক’ ও একটি ‘বাচ্চাদের নাটিকা’। প্রথম দুটি বই প্রকাশ করবে রিদম প্রকাশনী। ছোটদের বইটি প্রকাশ করবে মেলা প্রকাশনী। বইমেলার দ্বিতীয় সপ্তাহ থেকেই মেলায় পাওয়া যাবে বইগুলো।

আরও আসছে বিশিষ্ট গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীরের ৮টি বই। এর মধ্যে, ‘মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধুরা’, ‘নির্বাচিত নিবন্ধ’, ‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও বিজয়ের গান’, ‘আবহমান কালের লোক সঙ্গীত’ এই বইগুলো আনছে অনন্যা প্রকাশনী। ‘স্মরণ’ নামের একটি বই প্রকাশ করছে দুরন্ত প্রকাশনী, ‘স্মৃতির আয়নায়’ বইটি আনছে আকাশ, ‘দেশদেশান্তর’ ও ‘স্মৃতি আলাপনে মুক্তিযুদ্ধ’ বই দুটি আনছে জিনিয়াস পাবলিকেশন্স।

বই প্রকাশ করা প্রসঙ্গে ফকীর আলমগীর বলেন, ‘অনেক দিন থেকেই সঙ্গীত চর্চার পাশাপাশি লেখালেখির সঙ্গে নিজেকে সম্পৃক্ত করেছি। দেশ, মা, মাটি, মুক্তিযুদ্ধ আমার লেখার বিষয়বস্তু। প্রতিবছরের মতো এই বছর আমার ভক্ত পাঠকদের জন্য নতুন বই উপহার দেওয়ার চেষ্টা করেছি।’

এ ছাড়াও এই বইমেলাতে কণ্ঠশিল্পী কনকচাঁপা একটি কবিতার বই প্রকাশ করবেন। কনকচাঁপা জানান, এখনও বইটির নাম ও প্রকাশনী ঠিক হয়নি। তিনি বলেন, ‘স্টেজ শো নিয়ে খুব ব্যস্ত সময় কাটছে। বইটি মেলার দ্বিতীয় সপ্তাহের মধ্যে আসতে পারে বলে আশা করছি। হয়তো শিগগিরই বই এর নাম ও প্রকাশনীর নাম জানাতে পারবো।’

কণ্ঠশিল্পী পুতুল জানালেন এবারের বইমেলাতে আসছে তার প্রথম কবিতার বই। ‘পুতুল কাব্য উপক্রমণিকা’ নামের এই বইটি ১২০টির মতো কবিতা দিয়ে সাজিয়েছেন তিনি। কোন প্রকাশনী খেকে বইটি আসছে এখনও চূড়ান্ত হয়নি।

সোনালীনিউজ/এমটিআই

add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০১৬, ২২ অগ্রাহায়ণ ১৪২৩