শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

এবার সাইবার অপরাধীদের লক্ষ্য অ্যাপল

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

এবার সাইবার অপরাধীদের লক্ষ্য অ্যাপল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

সাইবার অপরাধীরা এখন অ্যাপলের পণ্য ব্যবহারকারীদেরই লক্ষ্য করছে, সম্প্রতি এমন তথ্য পাওয়া গেছে। আর এজন্য অ্যাপল ব্যবহারকারীদের সতর্কও করেছেন একজন নিরাপত্তা বিশেষজ্ঞ।

স্বতন্ত্র নিরাপত্তা বিশেষজ্ঞ গ্রাহাম ক্লুলেই জানান, যখন ম্যালওয়্যার উইন্ডোজে বেশী প্রচলিত ছিল, তখন অ্যাপল ব্যবহারকারীরা নিরাপত্তার ব্যাপারে উদাসীন হতে পারতেন। একটি ভুয়া মেইল গ্রাহকদের অ্যাকাউন্টের তথ্য চুরি করতে চাচ্ছে বলে সম্প্রতি তিনি সতর্কতা করেন। এর পরপরই অ্যাপলের সাইটগুলো গ্রাহকদেরকে এমন ভুয়া সাইটে প্রবেশ করা থেকে বিরত থাকার পরামর্শও দিয়েছে বলে জানায় বিবিসি।

ভুয়া ওই বার্তায় গ্রাহকদের জানানো হয়, তাদের অ্যাপল আইডির মেয়াদ উত্তীর্ণ হতে যাচ্ছে। এরপর বার্তাটি ব্যবহারকারীদের ভুয়া ওয়েবসাইটটিতে যেতে উৎসাহিত করে যেখানে তাদের অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়।

ক্লুলেই বলেন, "পরিচয় চুরি করার লক্ষ্যে এটি ব্যক্তিগত তথ্য এবং ক্রেডিট কার্ডের তথ্য জানতে চায়। তারা তথ্য চুরি করতে অ্যাপলের প্রতি গ্রাহকদের বিশ্বাসকে কাজে লাগায়। ইমেইলে দেওয়া লিংকে প্রবেশ করা থেকে বিরত থাকা উচিত কারণ তা ভুয়া ওয়েবসাইটে নিয়ে যেতে পারে।"

ভুয়া ওয়েবসাইটগুলো ক্রোম এবং ফায়ারফক্স ব্রাউজার দ্বারা আটকিয়ে দেওয়া হয়। অ্যাপলের কাস্টোমার সাপোর্ট সাইট জানিয়েছে, কখনো অ্যাপল বহির্ভুত কোনো সাইটে অ্যাপল অ্যাকাউন্টের তথ্য দেওয়া উচিত নয়।

ক্লুলেই অ্যাডোবি ফ্ল্যাশ আপডেট ছদ্মবেশী দ্বিতীয় আরেকটি স্ক্যামের কথাও উল্লেখ করেন, যা গ্রাহকদের সফটওয়্যারটির নতুন সংস্করণ স্থাপন করতে বলে। এটি থেকে মুক্তি পেতে তিনি ব্যবহারকারীদেরকে অ্যাডোবির স্বয়ংক্রিয় আপডেট চালু করে রাখার পরামর্শ দেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩