রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪

এবার স্মার্টফোনই ড্রাইভিং লাইসেন্স!

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

এবার স্মার্টফোনই ড্রাইভিং লাইসেন্স!

সোনালীনিউজ ডেস্ক

লাইসেন্স সঙ্গে না রাখার কারণে প্রায়ই জরিমানা গুণতে হয় গাড়িচালকদের। একই কারণে আইনের নানা প্যাঁচে পড়ে ট্রাফিক-সার্জেন্টদের হাতে হেনস্তা হওয়ার ঘটনাও ঘটে।
এখন থেকে কাগজের ওই ড্রাইভিং লাইসেন্স সঙ্গে না রাখলেও কোনো ধরনের ঝামেলায় পড়তে হবেনা ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানার গাড়িচালকদের। তাদের জন্য তৈরি হয়েছে ‘আরটিএ এম-ওয়ালেট’ নামে একটি মোবাইল অ্যাপ। যার মাধ্যমে ড্রাইভাররা তাদের স্মার্টফোনে ওই লাইসেন্স সংরক্ষণ করতে পারবেন।  

শুক্রবার থেকে অ্যাপটি চালু করেছে তেলেঙ্গানা সরকার। যার মাধ্যমে কাগজের লাইসেন্স বহন না করে রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ভেহিক্যাল সম্পৃক্ত যেকোনো তথ্য সংরক্ষণ করা যাবে।  

তেলেঙ্গানা পরিবহন বিভাগ থেকে এক বিবৃতিতে বলা হয়, অ্যাপের মাধ্যমে গাড়ির মালিক ও ড্রাইভাররা ডিজিটাল ফরমে তাদের তথ্য সংরক্ষণ করতে পারবেন। রোড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) চেক করতে চাইলে তখন স্মার্টফোনের সংরক্ষিত ওই তথ্য দেখতে পারবেন।  

তেলেঙ্গানা ইনফরমেশন টেকনোলজি বিষয়ক মন্ত্রী কে টি রমা রাও এবং ট্রান্সপোর্ট মন্ত্রী পি মহেন্দ্র রেড্ডি অ্যাপটি উদ্বোধন করেন। আইওএস ও অ্যান্ড্রয়েড দুই প্ল্যাটফর্মেই অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। আর ডাউনলোডের পর অ্যাপটি সংরক্ষিত থাকবে সারাজীবন।

সোনালীনিউজ/ঢাকা/আকন