বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫

এমবিবিএস পরীক্ষায় নম্বর না কাটতে হাইকোর্টের আদেশ স্থগিত

আদালত প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার ১২:৫৬ পিএম

এমবিবিএস পরীক্ষায় নম্বর না কাটতে হাইকোর্টের আদেশ স্থগিত

ঢাকা: ২০১৭-১৮ইং সেশনের শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় আগের বছরের এইচএসসি উত্তীর্ণদের প্রাপ্ত মোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে না নিতে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে এ বিষয়ে রাষ্ট্রপক্ষের করা এক আবেদনের শুনানি করে চেম্বার বিচারপতি এ আদেশ দেন।

আদালতের এ আদেশে ফলে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় আগের বছরের এইচএসসি উত্তীর্ণদের প্রাপ্ত মোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে নিতে সরকারের করা নীতিমালাই বৈধ থাকলো। গত ১২ সেপ্টেম্বর হাইকোর্টে সরকারের সিদ্ধান্ত স্থগিত করেছিলেন। সে আদেশের বিরুদ্ধে আজ রাষ্ট্রপক্ষ আবেদন করলে শুনানী শেষে আদালত এ আদেশ দেন।

গত ২১ আগস্টের পত্রিকায় স্বাস্থ্য অধিদপ্তরের ওই বিজ্ঞপ্তির ৬ নম্বর কলামে বলা হয়, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি উত্তীর্ণদের পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ৫ নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে।

এ মামলার আইনজীবী ইউনুছ আলী বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০-এর চিকিৎসাসেবা ও স্বাস্থ্য কৌশল চ্যাপ্টারের এক নম্বর অনুচ্ছেদে উল্লেখ আছে, ‘মেডিকেল কলেজে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষে ভর্তি পরীক্ষা নেওয়া অব্যাহত থাকবে। ভর্তি পরীক্ষায় কোনো প্রার্থী দুই বছরের জন্য অংশগ্রহণের সুযোগ পাবেন’।

‘সুতরাং, এ সিদ্ধান্ত শিক্ষনীতির পরিপন্থী। এ কারণে দ্বিতীয়বার এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার্থীদের মেধা তালিকা থেকে ৫ নম্বর কেটে নেওয়া কেন অবৈধ নয়- এ মর্মে রুল জারির আরজি জানানো হয়েছে’।

রিটে বিবাদী করা হয়েছে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন), মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যানকে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর