শনিবার, ২১ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

এশিয়ার সেরা ধনী মুকেশ আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ জুলাই ২০১৮, শুক্রবার ১০:৫০ পিএম

এশিয়ার সেরা ধনী মুকেশ আম্বানি

ঢাকা: আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মাকে ছাড়িয়ে এশিয়ার সেরা ধনী হয়েছেন ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি।

আম্বানির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৪৩০ কোটি ডলার। কারণ ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, রিলায়েন্স ইন্ডাস্টিজের শেয়ারের দর শুক্রবার (১৩ জুলাই) ১ দশমিক ৬ শতাংশ বেড়েছে। ফলে তা এক হাজার ৯৯ টাকা ৮০ রুপিতে উঠে, যা এ যাবৎকালের সর্বোচ্চ।

রিলায়েন্স পেট্রোক্যামিকেল পরিশোধনক্ষমতা প্রায় দ্বিগুণ করায় এবছর আম্বানির ৪০০ কোটি ডলার সম্পদ বেড়েছে। সেই সঙ্গে বাজারে নতুন আসা আলোড়ন সৃষ্টিকারী টেলিযোগাযোগ কোম্পানি রিলায়েন্স জিও ইনফোকমের সাফল্যেও বিনিয়োগকারীরা উল্লসিত।

অন্যদিকে চলতি বছর ১৪০ কোটি ডলার লোকসান করেছেন আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের এই মালিক। বৃহস্পতিবার (১২ জুলাই) দিন শেষে যুক্তরাষ্ট্রে তালিকাভুক্ত তার সম্পদের পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ৪০০ কোটি ডলার।

উল্লেখ্য, মুকেশ উত্তরাধিকার সূত্রে রিলায়েন্স পান তার বাবা ধীরুভাই আম্বানির কাছ থেকে, যিনি মধ্যবিত্ত শ্রেণির ভারতীয়দের মধ্যে একটি ইক্যুইটি সংস্কৃতি গড়ে তুলেন এবং তাদের সঞ্চয় ব্যবহার করে টেক্সটাইল ও পেট্রোকেমিক্যাল কারখানা নির্মাণ করেছিলেন।

২০০২ সালে ধীরুভাইয়ের মৃত্যুর পর মুকেশ ও তার ছোট ভাই অনিল আম্বানির হাতে রিলায়েন্সের ভার পরে। পরে মায়ের মধ্যস্ততায় পারিবারিক চুক্তি অনুযায়ী ২০০৫ সালে দুই ভাইয়ের মধ্যে কোম্পানি ভাগ হয়ে যায়।

সোনালীনিউজ/এমএইচএম