রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

এসডিজি বাস্তবায়নে জাতীয়-আন্তর্জাতিক সমন্বয় প্রয়োজন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

এসডিজি বাস্তবায়নে জাতীয়-আন্তর্জাতিক সমন্বয় প্রয়োজন

সোনালীনিউজ ডেস্ক

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য প্রয়োজন অর্থায়ন, অংশীদারিত্ব বাস্তবায়ন ও সমন্বয়। রাষ্ট্রসহ এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঠিক উন্নয়ন নীতিমালা গ্রহণ ও বিদ্যমান সম্পদের সঞ্চালনের মাধ্যমেই এসডিজির উচ্চাশাগুলো পূরণ সম্ভব। এ লক্ষ্যে জাতীয় উদ্যোগ বাস্তবায়নের জন্য দরকার আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম আজ বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এ অনুষ্ঠিত ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা : প্রেক্ষাপটে বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘উন্নয়ন সহযোগীদের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ, আন্তর্জাতিক অভিবাসন, প্রযুক্তি স্থানান্তর এবং উন্নয়ন সহায়তায় অনুকূল শর্তাদি বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। স্বাস্থ্য, কৃষি, জ্বালানি ও পরিবহন খাতে উন্নয়ন ও জলবায়ু সংক্রান্ত চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য বাংলাদেশে প্রয়োজন অভিযোজন মূলক ও পরিবেশবান্ধব প্রযুক্তি।’

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপিয়ের ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল শেখ মামুন খালেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক শ্রম ও কর্মসংস্থান সচিব ড. মাহফুজুল হক এবং বিইউপিয়ের সোস্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর।

সোনালীনিউজ/ঢাকা/মে

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩