বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮, ৫ পৌষ ১৪২৫

ঐকমত্যে পৌঁছেছে জোট

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ অক্টোবর ২০১৮, বুধবার ০৭:৩৪ পিএম

ঐকমত্যে পৌঁছেছে জোট

ঢাকা : জাতীয় ঐক্য প্রক্রিয়ায় বিএনপি থাকবে আন্দোলনের অংশ হিসেবে, আর ২০ দলীয় জোটে নির্বাচনী জোট হিসেবে। বিএনপি নেতারা বলছেন, জামায়াত মৌলবাদী দর্শনের হলেও তাদের দল উদার গণতান্ত্রিক, তাই তারা সব মত-পথের সঙ্গে ঐক্য করছে। এমন সিদ্ধান্তে জাতীয় ঐক্য প্রক্রিয়ার কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন ঐক্যের নেতারা।

বিএনপির নেতৃত্বে প্রথমে ৪ দলীয় জোট ও পরে গঠন করা হয় ২০ দলীয় জোট। দুই জোটেরই অন্যতম শরিক জামায়াতে ইসলামীকে যুদ্ধাপরাধী সংগঠন হিসেবে অভিযুক্ত করেছেন আদালত, তাদের নিবন্ধনও বাতিল করেছে নির্বাচন কমিশন। এরকম অবস্থায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যে জাতীয় ঐক্য প্রক্রিয়া তারা বিএনপিকে চায় জামায়াতকে ছাড়া।

ইতিবাচক সাড়া দিয়ে ২০ দলীয় জোটকে আলাদা রেখে বিএনপি এককভাবে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে ৫ দফা দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

এদিকে, জামায়াতসহ ২০ দলের অন্য শরিকদের আলাদা রেখে ঐক্যের সিদ্ধান্তকে একান্তই বিএনপির রাজনৈতিক অবস্থান হিসেবে দেখছেন জাতীয় ঐক্য প্রক্রিয়া থেকে বিএনপির সঙ্গে আলোচনার দায়িত্বপ্রাপ্ত মাহমুদুর রহমান মান্না। দু’নেতাই বলছেন, ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করলে তাদের দাবি আদায় হবে।

অন্যদিকে, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন আদায়ের লক্ষ্যে ঐকমত্যে পৌঁছেছে যুক্তফ্রন্ট, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও বিএনপি। শিগগিরই জোটের পক্ষ থেকে কর্মসূচি দেয়া হবে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমদ।

সোমবার রাতে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা ও জেএসডি সভাপতি আ স ম আব্দুর রবের বাসায় বৈঠক শেষে একথা জানান তিনি। ব্যারিষ্টার মওদুদ আহমদ বলেন, ‘অংশগ্রহণমূলক নির্বাচন আদায়ের লক্ষ্যে আন্দোলন করার জন্য যুক্তফ্রন্ট, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও বিএনপি ঐক্যমতে পৌঁছেছি। অবিলম্বে আমরা আনুষ্ঠানিকভাবে আমাদের লক্ষ্য ও কর্মসূচি ঘোষণা করবো।’

এর আগে, খালেদা জিয়ার মুক্তিসহ পাঁচ দফা দাবিতে বিএনপির সঙ্গে একই মঞ্চে আন্দোলন করার ঘোষণা দেয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট। রোববার রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের বাসভবনে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক শেষে একথা জানান জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সভাপতি ও যুক্তফ্রন্ট নেতা আ স ম আব্দুর রব।

তিনি জানান, নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়া, প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার পদত্যাগ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠন ও নির্বাচনে ইভিএম ব্যবহার না করার বিষয়ে বিএনপির সঙ্গে তারা ঐকমত্যে পৌঁছেছে।

এছাড়া, এই ঐক্য কেবল বিএনপির সঙ্গেই হয়েছে বলে দাবি করেন তিনি এবং খুব দ্রুতই একই কর্মসূচির ভিত্তিতে বিএনপির সঙ্গে রাজপথে থাকার কথাও জানান এই যুক্তফ্রন্ট নেতা।

সোনালীনিউজ/এমটিআই