বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮, ৫ পৌষ ১৪২৫

ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ মে ২০১৮, বুধবার ০২:৫২ পিএম

ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস আজ

ঢাকা : আজ ১৬ মে। ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস। ৪২ বছর আগে এই দিনে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে ‘মরণফাঁদ ফারাক্কা বাঁধ’ অভিমুখে লংমার্চ হয়। ভারতের পানি আগ্রাসনের প্রতিবাদে হাজার হাজার মানুষ এ কর্মসূচিতে অংশ নেয়।  

১৯৭৬ সালের এই দিনে আয়োজিত লংমার্চের মূল উদ্দেশ্য ছিল ভারতের ওপর দিতে প্রবাহিত আন্তর্জাতিক নদী গঙ্গার পানির বাংলাদেশের ন্যায্য হিস্যা আদায়। ভারত ফারাক্কায় গঙ্গা নদীর ওপর বাঁধ তৈরি করে পরীক্ষামূলকভাবে একতরফা প্রত্যাহার শুরু করলে পানিপ্রবাহের উৎস বাধাগ্রস্ত হতে শুরু করে। পরবর্তী পর্যায়ে পানির হিস্যা বণ্টনে দুই প্রতিবেশী দেশের মধ্যে একাধিক সমঝোতা স্মারক ও চুক্তি হয়। সর্বশেষ ১৯৯৬ সালে দুই দেশের মধ্যে গঙ্গার পানিবণ্টনে দুই দেশের মধ্যে ৩০ বছর মেয়দি চুক্তি সই হয়।

চুক্তির মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত। মেয়াদ ফুরানোর আগে পানির হিস্যা নিয়ে পরবর্তী আলোচনার প্রস্তুতির ওপর গুরুত্বারোপ করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত।  তিনি বলেন, ফারাক্কা থেকে প্রাপ্ত পানি দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে মরুকরণ ও লবণাক্ততা ঠেকাতে সুষ্ঠু বণ্টন প্রয়োজন। ফারাক্কার চুক্তি হলেও উত্তরের ব্যাপক এলাকার মরু প্রক্রিয়া রোধ করা যায়নি। ভবিষ্যতে চুক্তি না হলে এ প্রক্রিয়া আরো ত্বরান্বিত হবে বলে উলে­খ করেন এ পানি বিশেষজ্ঞ।  

দিবসটি স্মরণে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করে। জাতীয় প্রেস ক্লাবে গতকাল মঙ্গলবার গণজমায়েত করে সমাজতান্ত্রিক মজদুর পার্টি, গণমোর্চা, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশের স্বাধীনতা পার্টি, শ্রমজীবী সংঘ।  

সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক ডা. সামছুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত জমায়েতে বক্তব্য দেন গণমোর্চার মোহাম্মদ মাসুম, বাংলাদেশ কল্যাণ পার্টির সহ-সভাপতি সাহিদুর রহমান তামান্না, বাংলাদেশের স্বাধীনতা পার্টির সাধারণ সম্পাদক এএএম ফয়েজ, শ্রমিক সংঘের আহ্বায়ক আবদুল আলী, মজদুর পার্টি ভারপ্রাপ্ত সভাপতি আলী হোসেন, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান, বিকল্প যুবধারা সাধারণ সম্পাদক মশিউর রহমান বাবুল প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue