বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩

ওবামার ঐতিহাসিক এশিয়া সফর সমাপ্ত

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ওবামার ঐতিহাসিক এশিয়া সফর সমাপ্ত

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ঐতিহাসক এশিয়া সফর শুক্রবার শেষ হয়েছে। এ সফরে তিনি এ অঞ্চলের সাবেক প্রতিপক্ষ দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টতা আরো বাড়াতে চান।
তিনি শুক্রবার হিরোশিমায় প্রথম পারমানবিক বোমা হামলার ঘটনায় নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেন। এই প্রথম আমেরিকার ক্ষমতাসীন কোন নেতা পারমানবিক বোমা হামলায় বিধ্বস্ত এ নগরী পরিদর্শন করলেন। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের চূড়ান্ত পর্যায়ে যুক্তরাষ্ট্র এ অমানবিক বোমা হামলা চালায়।
ওবামা জাপানে জি-৭ সম্মেলনেও অংশ নেন। সেখানে তিনি উত্তর কোরিয়ার ধারাবাহিক পারমানবিক অস্ত্রের পরীক্ষা চালানোর ঘটনাকে কেন্দ্র করে পিয়ংইয়ংয়ের সাথে উত্তেজনা ছড়িয়ে পড়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।
ভিয়েতনাম থেকে ওবামা জাপানে যান। ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্র তাদের সর্বশেষ সৈন্য প্রত্যাহার করে নেয়ার চার দশক পর অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাধ্যমে ওয়াশিংটনের সাবেক এ বৈরী দেশের সাথে তিনি সেখানে আনুষ্ঠানিকভাবে আবারো সম্পর্কের নতুন যাত্রা শুরু করেন।
তিনি কর্তৃত্ববাদী আচরণ পরিত্যাগ করতে ভিয়েতনামের নেতাদের প্রতি আহবান জানান।
ওবামাকে বহনকারী বিমান শুক্রবার সন্ধ্যায় অ্যান্ড্রুস এয়ার ফোর্স বেসে অবতরণ করে। পরে তিনি মেরিন ওয়ান হেলিকপ্টার যোগে হোয়াইট হাউসে ফিরে যান।

সোনালীনিউজ/এইচএআর

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩