শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, ৬ কার্তিক ১৪২৪

ওয়ানডে প্রস্তুতি ম্যাচেও হারল মাশরাফিরা

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার ১০:০৮ পিএম

ওয়ানডে প্রস্তুতি ম্যাচেও হারল মাশরাফিরা

ঢাকা: দক্ষিণ আফ্রিকা সফরে হেরেই চলেছে বাংলাদেশ। টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারার পর ওয়ানডে সিরিজে প্রোটিয়াদের মুখোমুখি হওয়ার আগে আবারও হারের তিক্ত স্বাদ পেল টাইগাররা। দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে ৬ উইকেটে হেরেছে মাশরাফি বিন মর্তুজার দল।

সফরকারিদের দেয়া ২৫৬ রানের টার্গেটে খেলতে নেমে ২১ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে গিয়েছে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। এদিন কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে খুব একটা বেগ পেতে হয়নি স্বাগতিক খেলোয়াড়দের নিয়ে গড়া দলটিকে। জেপি ডুমিনির নেতৃত্বাধীন দলকে জয় এনে দিতে সাহায্য করে অ্যাইডেন মারক্রামের ৮২ ও ম্যাথু ব্রিজকের ৭১ রানের ইনিংস। এছাড়া এবি ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে ৪৩ ও জেপি ডুমিনির ব্যাট থেকে ৩৪ রান আসে।

বাংলাদেশের পক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ দুটি এবং অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও নাসির হোসেন একটি করে উইকেট শিকার করেন।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) ব্লুমফন্টেইনে টস জিতে ব্যাট করতে নেমে পঞ্চম ওভারেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ দল। ফ্রাইলিঙ্কের বলে মালুসি সিবোতোর হাতে ধরা পড়ে সাজঘরে ফিরেন সৌম্য সরকার। তিনি ১৩ বল খেলে মাত্র ৩ রান করে। এরপর বেশিক্ষণ থিতু হতে পারেননি ইমরুলও। ৬ চারে ৩১ বল মোকাবেলায় ২৭ রান করে দলীয় ৩১ রানের সময় ফ্রাইলিঙ্কের দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি।

তৃতীয় উইকেট জুটিতে লিটন দাস ও মুশফিকুর রহিম প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও ৩০ রান যোগ করার ইনিংসের ১৪তম ওভারে দলীয় ৩১ রানের সময় সিবোতের প্রথম শিকারে ৮ রান করা লিটন দাস আউট হলে তৃতীয় উইকেটের পতন ঘটে সফরকারীদের। লিটনের আউটের ৭ বলের মধ্যে ২২ রান করে মুশফিক সাজঘরের পথ ধরলে ৬৩ রানে চার উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ফাগিসোর বলে ব্যক্তিগত ২২ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন মুশফিক।

এরপর দলের বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেন সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তাদের জুটিতে আসে ৫৭টি গুরুত্বপূর্ণ রান। কিন্তু ২১ রান করে মাল্ডারের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন রিয়াদ। এরপর দলের হাল ধরেন সাকিব ও সাব্বির। সাকিব অর্ধশতক তুলে নেন। তাদের জুটিতে আসে ৭৬ রান। সাকিব ৬৭ বলে ৬৮ রান করে ফাগিসোর বলে ডুমিনির হাতে ধরা পড়েন। সাকিব তার ইনিংসটি ৯টি চারে সাজান।

সাকিবের বিদায়ের পর অর্ধশতক তুলে নেন সাব্বির। ৫৪ বলে ৫২ রান করে ফিরে যান তিনি। এরপর ১২ রান করে আউট হন নাসির হোসেন। শেষদিকে মাশরাফি বিন মর্তুজার ১৩ বলে করেন ১৭ রান। অলআউট হওয়ার আগে ২৫৫ রানের পুঁজি পায় বাংরাদেশ।

রোববার বাংলাদেশ সময় দুপুর দুইটায় কিম্বারলিতে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই