রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

কক্সবাজারের শুঁটকি রপ্তানি হচ্ছে বিদেশে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ১১:৩৭ এএম

কক্সবাজারের শুঁটকি রপ্তানি হচ্ছে বিদেশে

কক্সবাজার প্রতিনিধি:
কক্সবাজার উপকূলে এখন চলছে শুঁটকি তৈরির ধুম। বছরের এ সময় আবহাওয়া শুঁটকি তৈরি জন্য সবচেয়ে উপযোগী হওয়ায় কর্মব্যস্ত উপকূলের শুঁটকি পল্লীগুলো। ফলে কক্সবাজারের মানসম্মত শুঁটকি দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও রপ্তানি করা হচ্ছে। 
সাগর থেকে ধরে আনা রূপচাঁদা, ছুরি, কুরাল, সুরমা, লইট্ট্যা, পোপাসহ প্রায় ২৫ প্রজাতির মাছ ৪ থেকে ১২ দিন রোদে শুকিয়ে তৈরি হচ্ছে হরেক রকমের শুঁটকি। কেউ সাগর থেকে আনা মাছ ধুয়ে নিচ্ছেন, কেউ কাটছেন আবার কেউ তা বাঁশের মাচায় দিচ্ছেন রোদে। বঙ্গোপসাগরের তীরবর্তী নাজিরারটেকের প্রায় ১শ একর এলাকা জুড়ে চলছে এমন ব্যস্ততা।
শুধু নাজিরারটেকের উপকূলে নয়, জেলার টেকনাফ, মহেশখালী, সোনাদিয়া, কুতুবদিয়া, সেন্টমার্টিন ও সদর উপজেলার বিভিন্ন শুঁটকি মহালে চলছে শুঁটকি উৎপাদন। নাজিরারটেক শুটকি মহালের শুটকি উৎপাদনকারি আলী আহমদ বলেন, সাগরের আহরিত কাঁচা মাছ ক্রয় করে, তা পরবর্তীতে হলুদ ও মরিচের গুড়া দিয়ে পরিস্কার পানিতে ধুয়ে মাছায় শুকিয়ে মান সম্মত শুটকি উৎপাদন করে থাকি। যা এখন সৌদি আরব, দুবাই ও কাতার রপ্তানি করছি।
আরেক শুটকি ব্যবসায়ী হারুন বলেন, দেশের প্রতিটি জেলায় কক্সবাজারের শুটকি বিক্রি হচ্ছে। আবার অনেকেই কক্সবাজারের নাজিরারটেক শুটকি মহালে এসে শুটকি ক্রয় করে নিয়ে যাচ্ছে। কারণ কক্সবাজারের শুটকি দেশে প্রচুর চাহিদা রয়েছে। এছাড়া বিদেশেও শুটকি প্রচুর চাহিদা রয়েছে। শুটকি ব্যবসায়ী হাসান, ইলিয়াছ ও রহিম জানান, নাজিরারটেকে প্রায় ৬০০ শুটকি মাছের আড়ত রয়েছে। প্রতিদিনই প্রচুর পরিমাণ শুটকি চট্টগ্রামের খাতুনগঞ্জে পাঠানো হচ্ছে।
নাজিরারটেক মৎস্য ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি শাহাদত উল্লাহ জানান, শুটকি মহাল এলাকার রাস্তা-ঘাটের বেহাল অবস্থা। এদিকে সরকারের একটু নজর দেয়া প্রয়োজন। এছাড়াও শুটকি ব্যবসায়ীদের যদি সরকারি ব্যাংকগুলো থেকে ঋণের ব্যবস্থা করা যায়, তাহলে এখানকার শুঁটকি দেশের চাহিদা মিটিয়ে আরো বেশি শুটকি বিদেশে রপ্তানি বাড়ানো সম্ভব। কক্সবাজার জেলা মৎস্য অধিদপ্তরের পরিচালক অমিতোষ সেন জানান, কীটনাশক মুক্ত স্বাস্থ্যসম্মত শুঁটকি তৈরিতে সব ধরনের সহায়তা করা হচ্ছে।
কক্সবাজার নাজিরারটেক শুটকি মহালে গত বছর ৫শ’ মেট্রিক টন শুঁটকি উৎপাদিত হয়। এছাড়া জেলার ২৯টি কারখানায় উৎপাদিত বিভিন্ন প্রজাতির শুঁটকি বিদেশে রপ্তানি করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/সু

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩