মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭, ১২ বৈশাখ ১৪২৪

কম বাংলাদেশে পর্যটকদের ভিড়, বেশি অ্যান্ডোরায়

সোনালীনিউজ ডেস্ক | সোনালি নিউজ
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

কম বাংলাদেশে পর্যটকদের ভিড়, বেশি অ্যান্ডোরায়

জনসংখ্যার অনুপাতে বিশ্বে সবচেয়ে কম পর্যটক যায় বাংলাদেশে। আর সবচেয়ে বেশি যায় ফ্রান্স আর স্পেনের মধ্যবর্তী এক্কেবারে ছোট্ট এক দেশ অ্যান্ডোরায়। বিভিন্ন দেশের জনসংখ্যা আর বেড়াতে যাওয়া পর্যটক সংখ্যার অনুপাতের তুলনা করে একথা জানিয়েছে ‘প্রাইসোনোমিক্স’ নামের একটি সংস্থা।

প্রাইসোনোমিক্সের হিসেবে, বিশ্বে জনসংখ্যার অনুপাতে পর্যটক সংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান সবার নীচে। আর নীচের দিক থেকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে গিনি আর মলডোভা। জনসংখ্যার অনুপাতে সবচেয়ে বেশি পর্যটক যায় অ্যান্ডোরায়। এরপর আছে যথাক্রমে আরুবা আর মোনাকো।

পর্যটকরা ভিড় করার আগেই ভ্রমণ করুন বাংলাদেশ। বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এক সময় এই শ্লোগানটা ব্যবহার করতো তাদের বিজ্ঞাপনে। কিন্তু এই সর্বশেষ জরিপ অনুযায়ী বাংলাদেশের প্রতি এক হাজার ২৭৩ জন মানুষের বিপরীতে মাত্র একজন বিদেশি পর্যটক সেখানে যান।

অন্যদিকে অ্যান্ডোরায় প্রতি একজন স্থানীয় মানুষের বিপরীতে ৩২ জন বিদেশি পর্যটক সেখানে বেড়াতে গেছেন। প্রাইসোনোমিক্স এই তালিকা তৈরি করেছে বিশ্বব্যাংকের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে। এতে দেখা যাচ্ছে, ফ্রান্স, ইটালি বা স্পেনের মতো দেশগুলো পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় হলেও জনসংখ্যার অনুপাতে এসব দেশে কিন্তু পর্যটক সংখ্যা সেরকম বেশি নয়। একই অবস্থা চীন, রাশিয়া বা যুক্তরাষ্ট্রেরও।

এক জরিপে দেখা যাচ্ছে, গত কয়েক বছরে যেসব দেশে পর্যটকের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে তাদের মধ্যে আছে ভুটান, কঙ্গো ব্রাজাভিল এবং রিপাবলিক অব কঙ্গো। সূত্র : বিবিসি

সোনালীনিউজ/এমটিআই

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭, ১২ বৈশাখ ১৪২৪