বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫

কর্মজীবী নারীরা জেনে নিন ফিট থাকার গোপনসূত্র

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৪ জুন ২০১৭, শনিবার ০২:২৬ এএম

কর্মজীবী নারীরা জেনে নিন ফিট থাকার গোপনসূত্র

ঢাকা: কর্মজীবী নারীরা ঘর সংসার এবং কর্মক্ষেত্র দুটো একসাথে সামাল দিয়ে নিজের জন্য একেবারেই সময় বের করে নিতে পারেন না। আর সেকারণেই ফিট থাকা সঠিকভাবে হয়ে উঠে না। সারাদিন অফিসে বসে থেকে কাজ, খাওয়া দাওয়ার অনিয়ম এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে নানা শারীরিক সমস্যায় ভুগতে থাকেন অনেকেই।

কিন্তু একটু সতর্ক থাকলে এতো ব্যস্ততার মাঝেও নিজের শরীরটাকে ফিট রাখার ব্যবস্থা করে নিতে পারেন বেশ সহজেই। ভাবছেন কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক কিছু গোপন সুত্র।

১) পুরো দিনই এক জায়গায় বসে না থেকে অফিসেই কিছুটা হাঁটাহাঁটি করে নিন। অন্তত প্রতি ২০ মিনিট পরপর উঠে ৫ মিনিট হেঁটে আসুন।

২) হাতের কাছে স্বাস্থ্যকর খাবার রাখুন। তাড়াহুড়ো করে অস্বাস্থ্যকর নাস্তা না করে সবসময় হাতের কাছে ফলমূল, বাদাম ধরণের খাবার রাখুন।

৩) ছোটোখাটো শারীরিক ব্যায়াম করে নিন কাজের ফাঁকেই। সেই সাথে লিফট ব্যবহার না করে সিঁড়ি ব্যবহার করুন এবং বাসায় ফেরার পথে যতোটা পথ রিকশায় আসতেন তা হেঁটে পার করার চেষ্টা করুন।

৪) দুপুর বা রাতের খাবারে বেশি নজর না দিয়ে সকালের খাবারের দিকে ভালো করে নজর দিন। এতে করে ফিট থাকতে পারবেন এবং সেই সাথে পুরো দিন সতেজ কাটবে।

৫) হাতের কাছে পানি রাখুন এবং প্রচুর পরিমাণে পানি পান করার চেষ্টা করুন। পানি পান করতে না চাইলে পানীয় কিছু রাখুন। তবে চিনি সমৃদ্ধ পানীয় থেকে দূরে থাকবেন।

৬) ওজন কমানোর জন্য ডায়েটিং করার ভুল করবেন না। আপনার বাড়তি এনার্জির প্রয়োজন রয়েছে। আপনি নিজেকে ফিট রাখতে অল্প পরিমাণে বারবার খাবার খান।

৭) পিঠ সোজা রেখে বসুন এবং হাঁটাচলা করুন। এতে করে মেরুদণ্ডের সুরক্ষা হবে এবং পিঠ ব্যথার হাত থেকেও রেহাই পাবেন।

৮) হাসিখুশি থাকবেন সব সময়। গবেষণায় দেখা যায় যারা বেশি হাসিখুশি থাকেন তারা অন্যান্যদের তুলনায় কম রোগে ভুগে থাকেন। তাই সমস্যা এবং ব্যস্ততা যতোই হোক না কেন হাসিখুশি থাকুন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue