রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩

কলম্বিয়ার শুভসূচনা

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

কলম্বিয়ার শুভসূচনা

হামেস রদ্রিগেস ও ক্রিস্তিয়ান সাপাতার গোলে যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোপা আমেরিকার শতবর্ষী আসরে শুভসূচনা করেছে কলম্বিয়া। এবারই প্রথম কোপা আমেরিকা দক্ষিণ আমেরিকার বাইরে হচ্ছে। প্রতিযোগিতাটির বিশেষ এই আসর ঘিরে যুক্তরাষ্ট্রে উৎসাহের কমতি নেই। তবে স্যান্টা ক্ল্যারায় বাংলাদেশ সময় শনিবার সকালে হওয়া উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দর্শকদের হতাশ করে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে কলম্বিয়া।

কয়েক দিন আগে বলিভিয়ার বিপক্ষে ৪-০ গোলে জেতা ম্যাচের শুরুর একাদশেই আস্থা রেখেছিলেন যুক্তরাষ্ট্রের কোচ ইয়ুর্গেন ক্লিন্সমান। তবে তার এই দল ২০০১ সালের শিরোপা জয়ী কলম্বিয়ার বিপক্ষে খুব কমই সুযোগ তৈরি করতে পারে।

অন্যদিকে গত বুধবার হাইতিকে ৩-১ গোলে হারানো কলম্বিয়া হামেসের নেতৃত্বে শুরু থেকেই যুক্তরাষ্ট্রের রক্ষণে চাপ তৈরি করে খেলতে থাকে। এর সুফলও তারা দ্রুতই পেয়ে যায়।
এদউইন কারদোনার কর্নার থেকে দারুণ এক ভলিতে অষ্টম মিনিটেই কলম্বিয়াকে এগিয়ে দেন সাপাতা। দেশের হয়ে এসি মিলানের এই সেন্টার ব্যাকের এটা প্রথম গোল।

পিছিয়ে পড়া যুক্তরাষ্ট্র নিজেদের গুছিয়ে নেওয়ার চেষ্টা করে। কিছু সময়ের জন্য বল দখলের লড়াইয়ে কলম্বিয়ার চেয়ে এগিয়েও থাকে তারা। তবে প্রথমার্ধে কলম্বিয়ার গোলরক্ষক দাভিদ ওসপিনার বড় কোনো পরীক্ষা নিতে পারেনি ক্লিন্সমানের দল। এই অর্ধে তাদের বলার মতো কীর্তি ছিল ৩০তম মিনিটে ক্লিন্ট ডেম্পসির জোরালো শট পোস্ট ঘেঁষে চলে যাওয়া।   
রিয়াল মাদ্রিদের হয়ে কঠিন একটি মৌসুম কাটানো হামেস পেনাল্টি থেকে গোল করে ৪১তম মিনিটে কলম্বিয়াকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন। তবে পিঠে চোট পেয়ে দ্বিতীয়ার্ধে মাঠ ছাড়তে হয় জাতীয় দলের হয়ে পঞ্চদশ গোল করা কলম্বিয়ার অধিনায়ককে।

দ্বিতীয়ার্ধে তুলনামূলক ভালো খেলা যুক্তরাষ্ট্র দুবার গোলের খুব ভালো সুযোগ তৈরি করে। কিন্তু ডেম্পসির হেড গোললাইন থেকে ফিরিয়ে দেন সেবাস্তিয়ান পেরেস। এর পর ডেম্পসিরই নেওয়া ফ্রি-কিক দারুণ দক্ষতায় রক্ষা করেন ওসপিনা।

শেষ বাঁশি বাজার ১৪ মিনিট আগে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন কার্লোস বাক্কা। তবে এসি মিলানের এই ফরোয়ার্ডকে গোলবঞ্চিত করে ক্রসবার।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Sonali Bazar
add-sm
Sonali Tissue
রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩