বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

কাজাখস্তানে বন্দুকধারীদের হামলা, নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

কাজাখস্তানে বন্দুকধারীদের হামলা, নিহত ১০

কাজাখস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে দুটি বন্দুকের দোকান ও সামরিক বাহিনীর একটি ইউনিটের ওপর সন্দেহভাজন ইসলামি জঙ্গি-বিদ্রোহীদের হামলায় ছয়জন নিহত হয়েছেন। পুলিশের পাল্টা হামলায় হামলাকারীদের চারজন নিহত হয়েছে বলে জানায় বিবিসি। বিবিসি জানায়, আকতোবে শহরে হামলাকারীদের মধ্যে চারজন পুলিশের গুলিতে নিহত হয়েছেন। কিন্তু বাকিরা পালিয়ে যেতে সক্ষম হন। শহরের অধিবাসীদের ঘরে অবস্থান করার পরামর্শ দেওয়া হয়েছে। নিরাপত্তা বাহিনী সন্দেহভাজন হামলাকারীদের ধরতে অভিযান অব্যাহত রেখেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আলমাস সাদুবায়েভ বলেন, হামলাকারীরা মৌলবাদ, অ-প্রথাগত ধর্মীয় আন্দোলনের অনুসারী। এই শব্দবন্ধ সাধারণত ইসলামি জঙ্গি-বিদ্রোহীদের বোঝানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়। কাজাখস্তানে ইসলামী জঙ্গি হামলা বিরল। প্রসঙ্গত, ২০১১ সালে এই আকতোবে শহরেই কাজাখস্তানের প্রথম আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছিল। শহরটি রাশিয়ান সীমান্তের কাছে অবস্থিত। রবিবারের হামলায় হামলাকারীরা প্রথমে বন্দুকের দোকানে হামলা চালিয়ে বিক্রেতা, একজন রক্ষী এবং একজন সম্ভাব্য ক্রেতাকে হত্যা করে।
 
এরপর হামলাকারীরা একটি বাস দখল করে সেটি নিয়ে সামরিক বাহিনীর একটি ইউনিট ভবনের গেট ভেঙে ফেলে। এতে তিন সেনা নিহত ও ৯ সেনা আহত হন। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, সশস্ত্র একটি দল আকতোবে শহরের রাস্তায় হাঁটছে এবং গুলি করার প্রস্তুতি নিচ্ছে। কর্তৃপক্ষ শহরটির পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক, দোকানপাট এবং বিনোদন স্থানগুলো বন্ধ করে দিয়েছে।

সোনালীনিউজ/এইচএআর

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩