রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

কানের রোগ সারাবে স্মার্টফোন!

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

কানের রোগ সারাবে স্মার্টফোন!

সোনালীনিউজ ডেস্ক

আমাদের দৈনন্দিন জীবনের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। এমন কোন কাজ নেই যা স্মার্টফোনে করা যায় না। গ্যাসের বিল থেকে শুরু করে বাজার করা, বিমানের টিকিট, ট্রেনের টিকিট প্রভৃতি সব কাজই করা যায় এর সাহায্যে।

শুধু তাই নয়, এর বদৌলতে খবরের কাগজটাও আমরা এক নিমেষে হাতের মুঠোয় পেয়ে যাচ্ছি। তবে স্মার্টফোন এবার শুধু কাজকেই সহজসাধ্য করতে নয়, বরং রোগও সারাবে।

সম্প্রতি সুইডেনের উমিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই অসাধ্য সাধন করেছেন। গবেষকরা বলেছেন, এখন থেকে কানের সংক্রমণও সারিয়ে তুলবে মুঠোফোন।

গবেষক দলের প্রধান ক্লড লরেন্ট জানিয়েছেন, ‘ওটিটিস মিডিয়া’ বা কানের সংক্রমণে ভোগেন বহু মানুষ। ঠিক সময় চিকিৎসকের পরামর্শ না নিলে বধিরতা অবশ্যম্ভাবী।

তিনি বলেন, সুইডিশ গবেষকরা অটোস্কোপ নামে একটি ইমেজ প্রসেসিং প্রযুক্তি আবিষ্কার করেছেন। এই প্রযুক্তির মাধ্যমে সংক্রমিত কানের পর্দার ছবি তোলা হবে। সেই ছবি স্মার্টফোনের মাধ্যমে ক্লাউডে আপলোড করা হবে। সেই ছবি দেখে চিকিৎসকেরা পর্যালোচনা করবেন রোগীর কানের অবস্থা।

এই প্রযুক্তি গরিব দেশগুলোর ক্ষেত্রে খুবই কার্যকরী হবে বলে আশা গবেষক দলের। গবেষণাপত্রটি ইবিওমেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে। সূত্র- আইবিএন লাইভ।

সোনালীনিউজ/আমা

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩