শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

কারাগারে অবৈধ জিনিসের আদান-প্রদান করা হয়: তথ্যমন্ত

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

কারাগারে অবৈধ জিনিসের আদান-প্রদান করা হয়: তথ্যমন্ত

সোনালীনিউজ ডেস্ক
কারাগারে অবৈধ জিনিসের আদান-প্রদান করা হয়। এমনকি মদ চাইলেও মদ পাওয়া যায় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বুধবার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) কারা কর্মকর্তাদের গণমাধ্যম বিষয়ক কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, শুধু পুরুষ বন্দির সঙ্গে মেয়ে, আর মেয়ে বন্দির সঙ্গে পুরুষ সাপ্লাই দেয়া ছাড়া কারাগারে সব কিছু করা যায়।

জেলসুপারদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘আমি বরিশালে থাকাকালে ডাব সাপ্লাইয়ের নাম করে মদ সাপ্লাই দেয়া দেখেছি। এমনকি এখন কারাগারে মোবাইল দিয়েও চাঁদাবাজি করা হয়। আর এসবের দায় কিন্তু আপনাদের।

ইনু বলেন, ‘কারাগার পৃথিবীর সভ্যতার শুরু থেকেই গণতন্ত্রের সাথে জড়িত আছে। সাধারণ মানুষ কারাগার সম্পর্কে খারাপ ধারণা করে। আর তথ্যের অবাধ প্রবাহ না থাকায় ভুল ধারণা থেকেই যায়। বাইরের মানুষ মনে করে কারা কর্তৃপক্ষরা দানবীয়, তারা কয়েদির সঙ্গে সবসময় দানবীয় আচরণ করে। যদি মিডিয়ার মাধ্যমে সাধারণ মানুষকে আপনাদের কর্মকাণ্ড সম্পর্কে জানান, তাহলে সাধারণ মানুষ আর এসব ধারণা করবে না।’

কারা কর্তৃপক্ষের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, ‘মৌখিক নির্দেশে কারাগার চালালে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। আপানারা যদি এ রকম করে থাকেন, তাহলে এটা ঠিক না। পরে গিয়ে স্থানীয় এমপি বা স্থানীয় প্রভাবশালী নেতাকে জনগণ ধরবে না। দিনশেষে তা প্রধানমন্ত্রীর ওপরই পড়বে। অথচ প্রধানমন্ত্রী এ ব্যাপারে কিছুই জানেন না।’

পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর সভাপতিত্বে অনুষ্ঠানে কারা প্রিজন সেলের আইজিপি ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএসএম মাহবুবুল আলম, পিআইবির প্রশিক্ষণ বিভাগের পরিচালক জাহাঙ্গীর হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

সোনালীনিউজ/ঢাকা/এমসুআ

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩