সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮, ৫ অগ্রাহায়ণ ১৪২৫

কারাগারে মীর কাসেম আলীর পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

কারাগারে মীর কাসেম আলীর পরোয়ানা

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর জন্য লাল কাপড়ে মোড়ানো মৃত্যু পরোয়ানা ট্রাইব্যুনাল থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যাচ্ছে।

সোমবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে আইন গবেষণা কর্মকর্তা পারভেজ আহমেদ ও জহিরুল ইসলাম জাহিদের নেতৃত্বে ৩ সদস্যের একটি দল এ পরোয়ানা নিয়ে যাচ্ছে।

নিয়ম অনুযায়ী লাল কাপড়ে মোড়ানো মৃত্যু পরোয়ানা জেলা ম্যাজিস্ট্রেট, আইন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও পাঠানো হবে।

মৃত্যু পরোয়ানা হাতে পেলে আসামিকে তা পড়ে শোনাবে কারা কর্তৃপক্ষ। ওই পরোয়ানার ভিত্তিতেই শুরু হবে সাজা কার্যকরের প্রস্তুতি।

অবশ্য দণ্ড কার্যকরের আগে আপিলের রায় পুনর্বিবেচনার আবেদন করার সুযোগ পাবেন একাত্তরের যুদ্ধাপরাধী মীর কাসেম। রিভিউ না টিকলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষাও তিনি চাইতে পারবেন।

দুই আর্জিই নাকচ হলে সরকারের সিদ্ধান্ত অনুসারে কারা কর্তৃপক্ষ দণ্ড কার্যকরের ব্যবস্থা নেবে। তার আগে আসামির সঙ্গে সাক্ষাতের সুযোগ পাবেন পরিবারের সদস্যরা।

মীর কাসেম আলী ষষ্ঠ ব্যক্তি যিনি মানবতাবিরোধী অপরাধে চূড়ান্তভাবে মৃত্যুদণ্ড পেয়েছেন। এর আগে জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লা এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন