শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, ৬ কার্তিক ১৪২৪

কাশ্মীর ভারতের নয়, বিহার প্রশ্নপত্রে দাবি!

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার ০৮:৪৫ পিএম

কাশ্মীর ভারতের নয়, বিহার প্রশ্নপত্রে দাবি!

ঢাকা: কাশ্মীর ভারতের নয়। ভারতের বিহার রাজ্যে সরকারের শিক্ষা মন্ত্রণালয় তা স্বীকার করে নিয়েছে। আর এ নিয়ে ভারত জুড়ে শুরু হয়েছে তোলপাড়। রাজ্যে বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রে কাশ্মীরকে একটি স্বাধীন দেশ হিসেবে বর্ণনা করা হয়। 

নকল করে পাশ করার জন্য ও নকল মেধাবী তৈরির কারখানা হিসেবে বিহারের খ্যাতি আজ ভারতব্যাপী। সেই বিহার আরেকটি নতুন খ্যাতি অর্জন করেছে। কাশ্মীর একটি স্বাধীন দেশ। বিহারের শিক্ষা মন্ত্রণালয় অধীনে থাকা রাজ্যের বোর্ড পরীক্ষার এক প্রশ্নপত্রের এমন দাবি করা হয়। 

সম্প্রতি বিহার জুড়ে সপ্তম শ্রেণির বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেখানে প্রশ্ন কর্তা শিক্ষার্থীদের কাছে জানতে চেয়েছেন কাশ্মীর নামক যে দেশটি আছে সেদেশের লোকজনদের কি নামে ডাকা হয়? চীন, নেপাল, ইংল্যান্ড ও ইন্ডিয়ানদের পাশাপাশি কাশ্মীর সম্পর্কে জানতে চাওয়া হয়। আর এই প্রশ্নপত্র হাতে পেয়েই ভারতের রাজনৈতিক ও প্রশাসনিক মহল গরম হয়ে উঠে। সবার জিজ্ঞাসা এমন দায়িত্ব জ্ঞ্যানহীন কাজ কার দ্বারা সম্ভব? প্রশ্ন কর্তার শাস্তি দাবি করেন সাধারণ জনগণ। ওই প্রশ্নের জন্য কোনো নম্বর না রাখার দাবি সবার। 

বিহার শিক্ষা বোর্ড এই ভুলের জন্য দু:খ প্রকাশ করেছে। বুধবার বিহার এডুকেশন প্রজেক্ট কাউন্সিলের কর্মকর্তা রাজীব রঞ্জন প্রসাদ বলেন, এটি একটি প্রিন্টিং মিস্টেক। তার জন্য আমরা গভীরভাবে দুখিত। প্রশ্ন করার পর এর মূল্যায়ন করা হয়নি। এ জন্য ভুলটা রয়ে গিয়েছিল।

তিনি আরও বলেন, রাজ্য সরকার এ নিয়ে তদন্ত শুরু করে দিয়েছে। কে বা কার মাধ্যমে এই ঘটনা হলো তা খুঁজে বের করবে সরকার। 

সোনালীনিউজ/জেএ

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue