বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩

কিডনিকে সুস্থ্য রাখতে নতুন চিকিৎসা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

কিডনিকে সুস্থ্য রাখতে নতুন চিকিৎসা

সোনালীনিউজ ডেস্ক

নানা কারণে কিডনি রোগীর সংখ্যা আনুপাতিক হারে বেড়ে যাচ্ছে পৃথিবীতে। জানা গেছে, খোদ আমেরিকাতে শতকরা ১৩ ভাগ মানুষ কিডনি রোগে আক্রান্ত্র। এ পরিস্থিতিতে গবেষকরা রোগটির উন্নত প্রতিকারের জন্য ক্রমাগত গবেষণা চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি কেউ কিডনি রোগের ঝুকিতে রয়েছেন কিনা বিশ বছর আগেই সেটি রক্তের একটি সাধারণ পরীক্ষার মাধ্যমে জানা যাবে বলে জানিয়েছেন গবেষকরা।

আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজি থেকে প্রকাশিত একটি জার্নালে এই আবিষ্কারের কথা বলা হয়েছে। এটি নিয়ে গবেষণা করেছেন যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে অবস্থিত জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষক দলের অন্যতম প্রধান ড. আদ্রিয়েন টিন বলে, তাদের এ গবেষণা কিডনি রোগের চিকিৎসায় নতুন মোড় এনে দিবে এবং আশা করছি আগামিতে এটিকে ঠেকানো আমাদের পক্ষে সম্ভব।

জার্নালটিতে গবেষকরা আরো বলেছেন, যদি কোন মানুষের দেহে মাইটোকন্ড্রিয়াল ডিএনএ র অবস্থান উচ্চ মাত্রায় থাকে তাহলে তার কিডনির জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুকি শতকরা ২৫ ভাগ কম থাকে। অপরদিকে যে মানব দেহের এ উপাদানটি কম থাকে তাদের ক্ষেত্রে কিডনি রোগের ঝুকিও বেশি থাকে।

গবেষকরা এ বিষয়ে ৯ হাজার মানব দেহের উপর পরীক্ষা চালিয়েছেন। তাতে দেখা গেছে, যেসব ব্যক্তির শরীরে উচ্চ পরিমাণে মাইটোকন্ড্রিয়াল ডিএনএ রয়েছে, তারা ২০ বছর আগেই তাদের রোগের খবর পেয়ে যাবেন।

সাধারণত কিডনি যখন রক্ত থেকে কম পরিমাণ বর্জ্য উপাদান আলাদা করে তখনই কিডনিকে অসুস্থ বলে ধরে নেয়া হয়। তাই কিডনিকে সুস্থ্য রাখতে হলে আগে থেকেই ধূমপান, উচ্চ চর্বিযুক্ত খাবার, চিনিযুক্ত খাবার, প্রচুর পরিমাণে মদ পান, উচ্চ মাত্রার ব্যাথানাশক ঔষধ নেয়া থেকে বিরত থাকতে হবে।

সোনালীনিউজ/এন

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩