শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

কুমিল্লা বোর্ডের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

কুমিল্লা বোর্ডের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ

কুমিল্লা প্রতিনিধি

মুরাদনগরের বাইড়া মো. আরিফ উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি মনোনয়নে স্থানীয় সংসদ সদস্যের (এমপি) স্বাক্ষরিত ডিও লেটারের বৈধতা চ্যালেঞ্জ করে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার পরিচালনা পর্ষদ সভাপতি আলী ইমাম কাউছার রোবেলের পক্ষে নোটিশটি পাঠান অ্যাডভোকেট সৈয়দ তানভীর আহম্মেদ ফয়সাল।

নোটিশে এক মাস আগে পাঠানো এমপি ইউসুফ আব্দুল্লাহ হারুন স্বাক্ষরিত ডিও লেটারটি বেআইনী হওয়ায় এটি অকার্যকর ও বাতিলের দাবি করা হয়।

লিগ্যাল নোটিশে ডিওলেটারটি বেআইনী হওয়ায় পক্ষে যেসব কারণ উল্লেখ করা হয়েছে সেগুলো হচ্ছে, স্থানীয় এমপি তার নির্বাচনী এলাকায় অবস্থিত বোর্ড স্বীকৃত উচ্চ মাধ্যমিক স্তরের চারটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গভর্নিং বডির সভাপতির দায়িত্ব গ্রহণ করতে পারবেন।

তাছাড়া সংসদ সদস্য, তার নির্বাচনী এলাকায় অবস্থিত কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব গ্রহণে আগ্রহী হলে বোর্ডের চেয়ারম্যানের কাছে তার লিখিত অভিপ্রায় ব্যক্ত করবেন। তবে, এ পদে আগ্রহী একক কোনো নামের ক্ষেত্রে শুধুমাত্র নিজের নাম উল্লেখের ক্ষমতা সংরক্ষণ করেন। প্রয়োজনে নিজ নাম ব্যতীত অপর কারো নাম উল্লেখ করার ক্ষেত্রে অবশ্যই তিনজনের নাম ও জীবনবৃত্তান্ত উল্লেখ করতে হবে।

তবে এমপি ইউসুফ আবদুল্লাহ হারুন বাইড়া মো. আরিফ উচ্চ বিদ্যালয় ও কলেজের সভাপতি নিয়োগের প্রয়োজনে নিজ নাম ব্যতীত অপর এক ব্যাক্তির নাম উল্লেখ করে ডিওলেটার প্রদান করায়, প্রবিধানের অবশ্য পালনীয় বিধান লঙ্ঘিত হয়েছে। এমতাবস্থায়, ডিওলেটারটি প্রবিধানের পরিপন্থী ও বিপরীতমুখী হওয়ায় এটি ক্রটিযুক্ত ও বাতিলযোগ্য।’

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধান মালা ২০০৯ এর আলোকে এটি অকার্যকর ও বাতিলযোগ্য বলে লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়। অন্যথায় এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়।

লিগ্যাল নোটিশের অনুলিপি শিক্ষা মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, কুমিল্লা জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), কুমিল্লা জেলা শিক্ষা কর্মকর্তা, কুমিল্লা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক, কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনের সংসদ সদস্য, মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), মুরাদনগর উপজেলা শিক্ষা কর্মকর্তা, মুরাদনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবরেও পাঠানো হয়।

সোনালীনিউজ/ঢাকা/আকন

তবে লিগ্যাল নোটিশ প্রাপ্তির বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে দায়িত্তশীল কারো বক্তব্য পাওয়া যায়নি।

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩