শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

কৃষি একাডেমি পুরস্কার পেলেন ড. জীবন কৃষ্ণ

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

কৃষি একাডেমি পুরস্কার পেলেন ড. জীবন কৃষ্ণ

বাংলাদেশ কৃষি একাডেমি (বিএএজি) পুরস্কারের স্বর্ণ পদক পেয়েছেন দেশের বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। ধান গবেষণা ও উন্নয়নের কাজে অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এ বিশেষ সম্মাননা দেয়া হয়। 

শনিবার (২৮ মে) রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিএএজির পক্ষ থেকে তাকে এ পুরস্কার দেয়া করা হয়। স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রখ্যাত কৃষি বিজ্ঞানী ড. কাজী এম বদরুদ্দোজার সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুপ্রীম সীড কোম্পানির চেয়ারম্যান মো. মাসুম এবং বিশেষ অতিথি ছিলেন বিএআরসির নির্বfহী চেয়ারম্যন ড. আবুল কালাম আযাদ।  

ড. জীবন কৃষ্ণ বিশ্বাস বিগত ২০০৩ সালের ২৯ ডিসেম্বর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক হিসেবে যোগ দেন। যোগদানের আগে তিনি ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ও পরিচালক (গবেষণা) এবং  উদ্ভিদ শারীরতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এ ইনস্টিটিউটে ১৯৮৩ সালে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করে গত তিন দশকেরও বেশি সময় ধরে বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। অধিকন্তু তিনি দেশের বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার নিয়মিত কলামিস্ট হিসেবে সুপরিচিত। দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতনামা জার্নালে তার ৫০টি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

১৯৫৭ সালে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার আঁধারকোটা গ্রামে জন্ম নেয়া ড. জীবন প্রায় তিন দশকের বেশি সময়ে গবেষণা সংশ্লিষ্ট কাজে ফিলিপাইন, জাপান, হংকং ও থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। 

ড. বিশ্বাস বৈরি পরিবেশে অভিযোজন উপযোগী কিছু ধানের জাত উদ্ভাবনের সঙ্গে সরাসরি জড়িত। বর্তমানে তিনি এদেশে জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এর আওতাধীন গবেষণা প্রতিষ্ঠানসমূহের মধ্যে অন্যতম জ্যেষ্ঠ বিজ্ঞানী। 

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি
 

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩