রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

কেয়ারকিট নিয়ে এলো অ্যাপল

সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

কেয়ারকিট নিয়ে এলো অ্যাপল

হেলথকিট ও রিসার্চকিট-এর পর এবার ব্যবহারকারীদের সুস্থতা নিশ্চিত করতে কেয়ারকিট নিয়ে এলো টেক জায়ান্ট অ্যাপল।

ইন্ডিপেনডেন্ট জানায়, কেয়ারকিট-এর সিম্পটম অ্যান্ড মেজারমেন্ট ট্র্যাকারের সাহায্যে ব্যবহারকারীরা রোগের লক্ষণ এবং শারীরিক উন্নতি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য রেকর্ড করতে পারবেন।

এতে একটি ওপেনসোর্স ফ্রেমওয়ার্ক রয়েছে, যা হেলথকিটের মতো একই ধরনের পদ্ধতির ওপর ভিত্তি করেই তৈরি। এই ফ্রেমওয়ার্ক অনেকগুলো মডিউলের সমন্বয়ে গঠিত হবে। এতে আপাতত চারটি মডিউল থাকলেও সফটওয়্যার নির্মাতারা আরো মডিউল যোগ করতে পারবেন। সবগুলো মডিউল আইফোনের মধ্যে থাকা সেন্সর, সফটওয়্যার এবং রোগীর কাছ থেকে প্রাপ্ত ইনপুটের সমন্বয়ে কাজ করবে। এতে রোগীর শারীরিক অবস্থা জানতে ফোনের সেন্সর ব্যবহার ও রোগাক্রান্ত স্থানের ছবি তোলা সহ বিভিন্ন সার্ভে ব্যবহার করে রোগের লক্ষণ থেকে রোগ নির্ণয় করা হতে পারে।

অ্যাপলের মার্চ ইভেন্টে আনুষ্ঠানিকভাবে চালুর পর থেকে এর মধ্যেই চারটি অ্যাপে এই ফ্রেমওয়ার্ক ব্যবহার করা হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরে ছাড়া হচ্ছে। এর মধ্যে রয়েছে ডায়াবেটিস, গর্ভাবস্থা, শিশুদের স্বাস্থ্য ও শারীরিক উন্নতি এবং অ্যান্টিডিপ্রেসেন্ট ব্যবহারকারীদের জন্য টুলস।

অ্যাপলের প্রধান পরিচালন কর্মকর্তা জেফ উইলিয়ামস বলেন, "ব্যবহারকারীদের নিজেদের শারীরিক অবস্থা বুঝতে টুলস সরবরাহ করাটা খুবই গুরুত্বপূর্ণ বলে আমরা বিশ্বাস করি। কেয়ারকিট ব্যবহারে তৈরি অ্যাপগুলো মানুষের নিজের যন্তে আরও প্রত্যক্ষ ভূমিকা রাখতে সহায়তার মাধ্যমে একে বাস্তবতায় রূপ দেবে- এটাই আমাদের বিশ্বাস।"

সোনালীনিউজ/ঢাকা/আকন

রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩