বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮, ২৭ অগ্রাহায়ণ ১৪২৫

কে এই হাসিনুর রহমান?

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার ০৭:৫১ পিএম

কে এই হাসিনুর রহমান?

ঢাকা : বরখাস্ত হওয়া সাবেক সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল হাসিনুর রহমান। বুধবার (৮ আগস্ট) দিনগত রাতে নিজ বাসার সামনে থেকে তাকে তুলে নেয়ার অভিযোগ করেছে তার পরিবার।

এ বিষয়ে হাসিনুর রহমানের নিজস্ব ফেসবুক ওয়ালে একটি স্ট্যাটাস দেখা যায়। যেখানে তাকে তুলে নেয়ার অভিযোগ উল্লেখ করা হয়েছে।

হাসিনুর রহমান ময়মনসিংহে অবস্থিত আর্মি রিসার্চ ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডে (আর্ট ডক) কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) ১০তম দীর্ঘমেয়াদি কোর্সের (লং কোর্স) মাধ্যমে সেনাবাহিনীতে যোগ দেন।

হাসিনুর রহমান দীর্ঘদিন র‌্যাব-৯ এর অধিনায়ক ছিলেন। এ সময় তার সঙ্গে কর্মরত ছিলেন আবদুল্লাহ আলী যায়ীদ। নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরির উগ্রপন্থী সংগঠনের সঙ্গে জড়িত সন্দেহে হাসিনুর রহমান এবং যায়ীদকে গ্রেপ্তার করা হয়।

সেনাবাহিনীতে শৃঙ্খলাবিরোধী কাজে জড়িত থাকার দায়ে লেফটেন্যান্ট কর্নেল হাসিনুর রহমানকে চার বছর তিন মাসের কারাদণ্ড দিয়েছিলেন সামরিক আদালত। ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয় তাকে।

এ ছাড়া হাসিনুর রহমান হরকাতুল জিহাদের নেতা মাওলানা ইয়াহিয়ার সঙ্গে গোপনে যোগাযোগ রক্ষা করা, হিযবুত তাহরির তিন সদস্যের সঙ্গে দেখা করা, চট্টগ্রামে একজন গুলিবিদ্ধ ব্যক্তির ব্যাপারে টেলিফোনে বিদেশি এক ব্যক্তির সঙ্গে ফোনালাপ করা, পার্বত্য চুক্তিবিরোধী একটি গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ রাখা, সেনা অভিযানের খবর ফাঁস করে দেওয়াসহ বিভিন্ন অভিযোগেও অভিযুক্ত ছিলেন।

সাড়ে চার বছর কারাদণ্ড ভোগ শেষে তিনি দেশেই ছিলেন। তবে, সাম্প্রতিক সময়ের সব রকমের আন্দোলনে একাত্মতা প্রকাশ করে বিভিন্ন সময় ফেসবুকে নানা রকম উসকানিমূলক পোস্ট দেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর