মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭, ৪ মাঘ ১৪২৩

কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষায় উদ্বিগ্ন বাংলাদেশ

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষায় উদ্বিগ্ন বাংলাদেশ

সোনালীনিউজ ডেস্ক

উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোয় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
বিবৃতিতে বলা হয়, এটা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন লঙ্ঘন। এনপিটি এবং সিটিবিটি স্বাক্ষরকারী দেশ বাংলাদেশ পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ ও নিরস্ত্রীকরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ।
সম্ভাব্য পরিস্থিতি আরো খারাপ হতে পারে এমন কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য কোরিয়াকে আহ্বান জানায় বাংলাদেশ। এ অঞ্চলের শান্তি  ও স্থিতিশীলতা রক্ষায় তাদের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিতের আহবান জানানো হয়েছে বিবৃতিতে।
০৬ জানুয়ারি সকাল ১০টায় হাইড্রোজেন পরমাণু ডিভাইসের (হাইড্রোজেন বোমা) এ সফল পরীক্ষাটি চালায় উত্তর কোরিয়া। এদিন সকালে দেশটির পুঙ্গি-রি এলাকায় একটি পরমাণু কেন্দ্রের কাছে ৫ দশমিক ১ মাত্রার একটি ভূকম্পন শনাক্ত হওয়ার কিছুক্ষণের মধ্যেই উত্তর কোরিয়া খবরটি ঘোষণা করে। মূলত যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে এ বোমা পরীক্ষা চালানো হয়। এ ঘটনায় সারা বিশ্বে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। 
উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষার পর তৈরি হয় ভূমিকম্পও। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১। ইউএস জিওলজিক্যাল সার্ভের বরাত দিয়ে বিবিসি জানায়, বুধবার নতুন এ ভূকম্পন পুঙ্গি-রি পারমাণবিক চুল্লি থেকে ৫০ কিলোমিটার দূরে এবং ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে অনুভূত হয়।
এর আগে ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়া ভূগর্ভে তিন দফা পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে বিশ্বাস করা হয়। এসব পরীক্ষার সবগুলোই পুঙ্গি-রি নামের একটি স্থাপনায় চালানো হয়।

 

সোনালীনিউজ/এমএইউ

Sonali Bazar
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭, ৪ মাঘ ১৪২৩