রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

ক্যানন আনছে ক্যামেরায় বিস্ময়

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

ক্যানন আনছে ক্যামেরায় বিস্ময়

সোনালীনিউজ ডেক্স

অত্যাধুনিক ২৫০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর নিয়ে এলো বিশ্বখ্যাত ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান ক্যানন। সুখবর হচ্ছে শক্তিশালি এই ক্যামেরা সেন্সর দিয়ে শিগগরই নতুন ডিএসএলআর ক্যামেরা বাজারে নিয়ে আসতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এর জন্য ইতোমধ্যে সকল প্রস্তুতিও সম্পন্ন করেছে ক্যানন। দাবী করা হচ্ছে এটাই বিশ্বের সবচেয়ে বেশি মেগাপিক্সেল সম্পন্ন ইমেজ সেন্সর। এই সেন্সর নিয়ে ক্যানন জানায়, শক্তিশালি এই সেন্সর ক্যাননের পরবর্তী ইওএস-১জি রেঞ্জের ডিএসএলআর ক্যামেরায় ব্যবহার করার জন্য বানানো হয়েছে।

নতুন এই সেন্সরের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে ১৮ কিলোমিটার দূরে আকাশে উড়ন্ত বিমানের নামের বানানের বর্ণও স্পস্টরূপে ক্যামেরায় তুলে আনা যাবে। সেই ছবি অন্যান্য ক্যামেরায় 4kভিডিও এর চেয়ে ৩০ গুণ বেশি স্বচ্ছ দেখাবে।

বিশেষজ্ঞরা বলছেন, সিমস সেন্সরে যত বেশি পিক্সেল বাড়বে ততবেশি সেনসিটিভিটি হ্রাস পাবে। এ ছাড়াও সিগন্যাল ভলিউমও বাড়তে থাকে। কিন্তু ক্যাননের উদ্ভাবিত নতুন সিমস সেন্সর আল্টা-হাই সিগন্যাল ক্যাপচার করতে সক্ষম। নির্মাতা প্রতিষ্ঠান বলছে, এটি প্রতি সেকেন্ডে ১.২ বিলিয়ন ফ্রেম ধারণ করার ক্ষমতা রাখবে পাশাপাশি প্রতি সেকেন্ডে পাঁচটি ভিডিও ফ্রেম ক্যাপচারও করতে পারবে।

সোনালীনিউজ/এন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩