বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭, ১৪ বৈশাখ ১৪২৪

ক্যান্সারে আক্রান্ত লেখক সৈয়দ শামসুল হক

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

ক্যান্সারে আক্রান্ত লেখক সৈয়দ শামসুল হক

সোনালীনিউজ ডেস্ক

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। গত মঙ্গলবার লন্ডনে পরীক্ষার পর তার শরীরে ফুসফুসের ক্যান্সার ধরা পড়েছে।

আগামী মঙ্গলবার থেকে লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে তার ক্যান্সারের চিকিৎসা শুরু হবে বলে জানিয়েছেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ।

গত শুক্রবার চিকিৎসার জন্য স্ত্রী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হককে নিয়ে সৈয়দ শামসুল হক লন্ডনে যান। বর্তমানে তিনি মেয়ের বাসায় অবস্থান করছেন।

এ ব্যাপারে মুহাম্মদ সামাদ বলেন, ‘গত বুধবার রাতে সৈয়দ হকের সঙ্গে তার কথা হয়েছে। তিনি তাকে ক্যান্সারের বিষয়টি নিশ্চিত করেছেন। ইতোমধ্যেই তার সকল পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়েছে। আগামী মঙ্গলবার থেকে তার ক্যান্সারের পূর্ণাঙ্গ চিকিৎসা শুরু হবে। তিনি দেশবাসীর কাছে তার জন্য দোয়া চেয়েছেন।

তিনি আরও বলেন, ‘রয়্যাল মার্সডেন হাসপাতাল ইউরোপে ক্যান্সার চিকিৎসার জন্য খুবই প্রসিদ্ধ। ফুসফুসের কান্সারের বিষয়টি খুবই ব্যয়বহুল। তার চিকিৎসার ক্ষেত্রে আমাদের ভরসার স্থান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এর আগেও কবি শামসুর রাহমান, শিল্পী হাশেম খান, সাবিনা ইয়াসমিনসহ কবি-সাহিত্যিক-শিল্পীদের বিদেশে চিকিৎসার সহায়তায় সহযোগিতা করেছেন।

সৈয়দ হক বড় কবি-লেখক ও নাট্যকারের পাশাপাশি মৌলবাদবিরোধী রাজনৈতিক আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে ভূমিকা রেখেছেন। তাই তার প্রতি প্রধানমন্ত্রী সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন বলে আশা করছি। তিনি নিশ্চয়ই সৈয়দ শামসুল হকের চিকিৎসার খোঁজ রাখছেন। সে কারণে প্রয়োজনে সাধ্যমতো সহযোগিতা করবেন, এটা আমরা বিশ্বাস করি।’

এর আগে গত মঙ্গলবার (১৯ এপ্রিল) সৈয়দ শামসুল হক যুক্তরাজ্যের লন্ডনে চিকিৎসক দেখিয়েছেন। যুক্তরাজ্যের নাগরিক হওয়ায় তিনি সেখানকার জাতীয় স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষের (এনএইচএস) নিয়মিত চিকিৎসকের (জিপি) কাছে যান। প্রাথমিকভাবে সেখানে তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়। এরপর তাকে জরুরি ভিত্তিতে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে আগামী মঙ্গলবার থেকে তার চিকিৎসা শুরু হবে।

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প তথা সাহিত্যের সকল শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে ‘সব্যসাচী লেখক’ বলা হয়। উনি মাত্র ২৯ বছর বয়সে ১৯৬৬ সালে সর্বকনিষ্ঠ সাহিত্যিক হিসেবে বাংলা একাডেমি পুরস্কার পান। ১৯৮৪ সালে তিনি একুশে পদক লাভ করেন। এছাড়াও তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন।

সোনালীনিউজ/ঢাকা/মে

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭, ১৪ বৈশাখ ১৪২৪