শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

ক্যান্সার প্রতিরোধ এইচআইভি প্রতিষেধকে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

ক্যান্সার প্রতিরোধ এইচআইভি প্রতিষেধকে

সোনালীনিউজ ডেস্ক

সম্প্রতি বিজ্ঞানিরা এইচআইভি(ঐওঠ) এর একটি প্রতিষেধক আবিষ্কার করেছেন, যা ত্বকের ক্যান্সার প্রতিরোধেও সহায়তা করতে পারে। ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, প্রতি বছর যুক্তরাজ্যে ১৩,০০০ এর বেশি মানুষ মেলানোমা রোগে আক্রান্ত হয়। এটি যুক্তরাজ্যের সবচেয়ে পরিচিত ক্যান্সার যার ফলে প্রতিবছর ২,০০০ এর বেশি মানুষ মারা যায়। কিন্তু ত্বকের ক্যান্সার কোষের দ্রুত পরিবর্তনের জন্য অনেক মানুষকে এ রোগের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে লড়াই করতে হয়।
ব্রিটিশ বিজ্ঞানিরা নেলফিনাভির (ঘবষভরহধারৎ) নামের একটি এইচআইভি প্রতিষেধক আবিষ্কার করেছেন, যা ক্যান্সারের এই প্রক্রিয়াকে স্থগিত করে ক্যান্সারের চিকিৎসাকে আরও সম্ভবনাময়ী করে তুলবে। গবেষকরা ১১ জন মেলানোমা আক্রান্ত রোগীর ত্বকের চিকিৎসা করার সময় দেখেছেন, ত্বকের ক্যান্সার কোষগুলো সাময়িকভাবে নিজেদের মেরামত করতে একটি অণু ব্যবহার করে।

এর মানে তারা চিকিৎসার প্রথম দুই সপ্তাহের মধ্যেই প্রতিরোধক তৈরি করতে সক্ষম হবে। এরপর তারা ইঁদুরের উপর একটি জি¦নগত পরীক্ষার মাধ্যমে তারা স্থায়ী প্রতিরোধক তৈরি করতে সক্ষম হন।

এইচআইভি প্রতিষেধক 'নেলফিনাভির' কোষের ওই প্রক্রিয়া বন্ধ করে অস্বাভাবিক বৃদ্ধি রোধ করে চিকিৎসাকে গতিময় করে তুলবে। গবেষকরা জানিয়েছেন, ত্বকের ক্যান্সার চিকিৎসার সঙ্গে সমন্বয় করে 'নেলফিনাভির' ব্যবহার করা যেতে পারে।

এই গবেষণার প্রধান গবেষক ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টার-এর অধ্যাপক ক্লডিয়া ওয়েলব্রক এই পদ্ধতিটি ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে বিশেষজ্ঞদের আরও এক ধাপ এগিয়ে দেবে বলে মনে করেন। তিনি বলেন, “চিকিৎসা শুরুর কয়েক সপ্তাহের মধ্যেই ক্যান্সার কোষগুলো আরও শক্তিশালী এবং জোড়ালো হয়ে ওঠে, কিন্তু যদি কোষগুলো পুরোপুরি প্রতিরোধী হয়ে উঠার আগে চিহ্নিত করা যায়, তবে তাদের বৃদ্ধি রোধ করার সম্ভবনা রয়েছে, এবং আমরা মনে করি এটি বাস্তবে রূপ দিতে গবেষণাটি আমাদের আরও এক ধাপ এগিয়ে দিয়েছে।”

ম্যানচেস্টার ক্যান্সার রিসার্চ সেন্টার-এর পরিচালক অধ্যাপক নিক জোনস এই গবেষণার প্রশংসা করে জানিয়েছেন, এরকম গবেষণা রোগীদের জন্য 'আনন্দদায়ক' খবর নিয়ে আসবে। তিনি আরও বলেন, “মেলানোমার চিকিৎসা করা কঠিন হয়ে উঠতে পারে কারণ, এটা ঔষধের বিরুদ্ধে খুব দ্রুত প্রতিরোধী হয়ে উঠে, কিন্তু এই চমৎকার গবেষণার মাধ্যমে আমরা কোষের প্রাথমিক পর্যায়ের বৃদ্ধিকে রোধ করতে পারব যেন চিকিৎসার ফল আরও দীর্ঘমেয়াদি হয়।”

“আমরা চিকিৎসাবিদ্যার অনেক উন্নতি দেখেছি কিন্তু এরকম অভাবনীয় পদক্ষেপ ত্বকের ক্যান্সারকে প্রাথমিক পর্যায়ে থামিয়ে দিতে পারে”, বলেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩