বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

ক্যাফেইন গ্রহণে গর্ভপাত ঘটতে পারে!

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

ক্যাফেইন গ্রহণে গর্ভপাত ঘটতে পারে!

সোনালীনিউজ ডেস্ক

ক্যাফেইনসমৃদ্ধ পানীয় বেশি পরিমাণে গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, একথা সবারই জানা। তবে এই ক্ষতির গর্ভধারণের ক্ষেত্রেও প্রকট হয়ে দেখা দিতে পারে। স্বামী ও স্ত্রী উভয়েরই ক্যাফেইন গ্রহণের কারণে গর্ভপাত ঘটতে পারে। যুক্তরাষ্ট্রের এক গবেষণায় এ দাবি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওহিও স্টেট বিশ্ববিদ্যালয় ও ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ যৌথভাবে নারী-পুরুষের ক্যাফেইন গ্রহণের সঙ্গে গর্ভধারণের ওপর নেতিবাচক প্রভাব নিয়ে গবেষণা করেন। এখানে পূর্বের এক গবেষণার তথ্য ব্যবহার করা হয়। গত বৃহস্পতিবার ‘ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি’ সাময়িকীতে এ-সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশিত হেছ।

পূর্বের গবেষণায় ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত মিশিগানের ৫০১ দম্পতির সন্তান ধারণের ক্ষমতা, জীবনযাপন, বসবাসের পরিবেশ ও রাসায়নিক দ্রব্যের প্রতিক্রিয়ার তথ্য সংগ্রহ করা হয়েছিল।

গবেষণার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, স্বামী ও স্ত্রীর মধ্যে যে কেউ দিনে ক্যাফেইনসমৃদ্ধ দুই বা ততধিক বোতল পানীয় পান করলেই গর্ভপাতের ঝুঁকি দেখা দেয়। আর গর্ভধারণের প্রথম সাত সপ্তাহের মধ্যে ক্যাফেইনসমৃদ্ধ দুইয়ের বেশি বোতল পানীয় পান করা নারীর ক্ষেত্রে গর্ভপাতের ঝুঁকি সবচেয়ে বেশি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩