বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

ক্ষতিপূরণ দিতে ডেল-কে আদালতের নির্দেশ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ক্ষতিপূরণ দিতে ডেল-কে আদালতের নির্দেশ

বিনিয়োগকারীদের কয়েক কোটি ডলার ক্ষতিপূরণ দিতে কম্পিউটার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ডেল-কে আদেশ দিয়েছে আদালত।

২০১৩ সালে শেয়ারবাজার থেকে ২৪৯০ কোটি ডলারের বিনিমিয়ে নিজেদের ৫৫ লাখ শেয়ার কিনে নেয় ডেল। শেয়ারবাজার থেকে কোনো প্রতিষ্ঠান নিজেদের শেয়ার নিজেরা কিনে নেওয়ার সময় বাজারমূল্যে কেনার নিয়ম থাকলেও এক্ষেত্রে শেয়ারগুলোর বাজারমূল্যের ২২ শতাংশ কম দাম পরিশোধ করে প্রতিষ্ঠানটির মালিক মাইকেল ডেল আর সিলভার লেইক পার্টনার্স। সিলভার লেইক পার্টনার্স হচ্ছে একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান, যারা ডেলসহ আরও অনেক প্রতিষ্ঠানে বিনিয়োগ করে রেখেছে। এই ঘটনায় প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীরা বিরোধিতা করলে, এর প্রেক্ষিতে ৩১ মে এমন আদেশ দেয় আদালত।

এই মামলায়, এই চুক্তির বিরোধিতাকারী বিনিয়োগকারীরা আদালতের কাছে একটি ন্যায্য মূল্য নির্ধারণের আহ্বান জানান।

মঙ্গলবার মামলার রায়ে বিচারক ট্র্যাভিস লেস্টার জানান, প্রতিটি শেয়ারের ন্যায্য মূল্য ছিল ১৭.৬২ ডলার, ১৩.৭৫ ডলার নয়। যে সব বিনিয়োগকারী অভিযোগ এনেছেন তারা সুদসহ প্রতিটিউ শেয়ারের জন্য ২০.৮৪ ডলার পাবেন।

তবে, বিনিয়োগকারীদের দাবি ছিল, ন্যায্য মূল্য হওয়া উচিত শেয়ার প্রতি ২৮.৬১ ডলার। এই দাবি আদালতে টিকে গেলে মাইকেল ডেল আর সিলভার লেইক পার্টনার্স-কে কয়েকশ' মিলিয়ন ডলার গুণতে হত। অন্যদিকে, অপরপক্ষ মানে শেয়ার ক্রেতাদের দাবি ন্যায্য মূল্য ১২.৬৮ ডলার ছিল।  

রায় নিয়ে ডেল আর শেয়ারধারীদের পক্ষের আইনজীবী স্টুয়ার্ট গ্র্যান্ট, কেউই কোনো মন্তব্য করতে রাজি হননি বলে জানিয়েছে রয়টার্স। মঙ্গলবারের রায়ের বিপরীতে আপিল করার সুযোগ রয়েছে।

মঙ্গলবারের রায় অনুযায়ী, ক্রেতাদেরকে বাড়তি ৩৬ মিলিয়ন ডলার পরিশোধ করতে বলা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩