বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

খালেদার জামিনে প্রমাণ হয়েছে আদালত স্বাধীন

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ মার্চ ২০১৮, মঙ্গলবার ১১:৫৭ পিএম

খালেদার জামিনে প্রমাণ হয়েছে আদালত স্বাধীন

ঢাকা : বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, খালেদা জিয়ার জামিনের মধ্য দিয়ে প্রমাণ হয়েছে আদালত স্বাধীন।  এত হাই-প্রোফাইল মামলা হওয়া সত্ত্বেও বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে।

মঙ্গলবার (১৩ মার্চ) মিরপুর ১২ নম্বরে ইলিয়াস মোল­া বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের।

খালেদা জিয়ার জামিন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমরা আদালতের ভারডিক্টে (রায়ে) বিশ্বাস করি। তিনি বলেন, বিএনপি খুশি কী হতাশ? আদালত খালেদা জিয়াকে দণ্ড দিয়েছেন, সেই দণ্ডেও সরকারের কোনো হস্তক্ষেপ নেই।  ছিল না।  এখানে বিএনপির সঙ্গে সমঝোতার কোনো বিষয় নেই।  আমি এটাও স্পষ্ট করে বলতে চাই, গতকাল আদালত খালেদা জিয়াকে চার মাসের জামিন দিয়েছেন।  এটাতেও সরকারের কোনো প্রভাব বা হস্তক্ষেপ নেই।  আদালত জনগণের আস্থার ওপর চলছেন।  আদালত খালেদা জিয়াকে দণ্ড দিয়েছেন।  আদালতই তাকে জামিন দিয়েছেন।  এখানে বিএনপির হতাশার আর আনন্দের যে কারণ ওঠানামা করে, এটি সত্যিই অবাক করার মতো।

অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি এখনো নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, আমরা তো তৃণমূলের খবর জানি।  তারা নির্বাচনী কাজ ঠিকঠাক চালিয়ে যাচ্ছে, এতে তাদের কোনো সমস্যা হচ্ছে না।’ ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর প্রসঙ্গে তিনি বলেন, বস্তিবাসীর যে ক্ষতি হয়েছে, সেটা অত্যন্ত কষ্টদায়ক।  আমি ত্রাণমন্ত্রীর সঙ্গে কথা বলেছি।  সরকারের পক্ষ থেকে তাদের জন্য ১০০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।  সঙ্গে ১০ লাখ টাকা।  

এছাড়া ঢাকার ডিসিকে নির্দেশ দেওয়া হয়েছে যাদের ঘরবাড়ি পুড়ে গেছে তাদের তালিকা যত দ্রুত সম্ভব তৈরি করতে।  তারপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।  বস্তিবাসীর জন্য স্থায়ী আবাসন করতে সরকার বাউনিয়ায় বিরাট এলাকাজুড়ে পুনর্বাসনের জন্য ইতোমধ্যে কাজ শুরু করেছে।  আগুন লাগার কারণ জানতে চাইলে তিনি আরো বলেন, আগুন লাগার কোনো কারণ জানা যায়নি।  এ ব্যাপারে তদন্ত হচ্ছে।  কীভাবে আগুন লেগেছে, শিগগিরই তা বেরিয়ে আসবে।

বিমান দুর্ঘটনা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, নেপালের কাঠমান্ডুতে বাংলাদেশের বেসামরিক বিমান পরিবহন সংস্থা ইউএস-বাংলার একটি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ায় নিহত ও আহত ব্যক্তিদের প্রতি সরকার অনেক বেশি আন্তরিক। তিনি বলেন, উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় ক্ষতিপূরণের বিষয়টি দেখতে ইউএস-বাংলা আছে।  সরকার যদি সে রকম কিছু দেয়, সেটা বৈধভাবে আলাপ-আলোচনা করে তারপর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান ওবায়দুল কাদের।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue