বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩

খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ ১৯ মে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ ১৯ মে

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণের দিন পিছিয়ে আগামী ১৯ মে দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আদালতে মামলার অন্যতম আসামি তারেক রহমানের পক্ষে বাদী হারুন অর রশিদকে তৃতীয় দিনে জেরার জন্য দিন ধার্য ছিল।  

কিন্তু তার পক্ষের আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম অনুপস্থিত থাকায় জেরার কার্যক্রম পেছানোর জন্য সময়ের আবেদন করেন অপর আইনজীবী সানাউল্লাহ মিয়া।

গত ২৮ এপ্রিল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে বাদী হারুন অর রশিদের জেরা শেষ হয়।

২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের সাবেক বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন। এর পরই মামলাটির আনুষ্ঠানিক বিচার শুরু হয়।

জিয়া অরফানেজ ট্রাস্টে অনিয়মের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই দুর্নীতি দমন কমিশন (দুদক) রমনা থানায় এ মামলাটি দায়ের করে।

২০১০ সালের ৫ আগস্ট দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ মামলার তদন্ত শেষে খালেদা জিয়া, বিএনপি ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ছয়জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

বাকি চার আসামি হলেন মাগুরার সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। বাকিরা জামিনে আছেন।

মামলায় এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০  লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ আনা হয়।

সোনালীনিউজ/ঢাকা/আমা

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩