বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩

গরমে ঘর ঠাণ্ডা রাখার উপায়

সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

গরমে ঘর ঠাণ্ডা রাখার উপায়

গ্রীষ্মের প্রখর গরমে প্রশান্তি জায়গা হতে পারে আপনার ঘর। কিন্তু ঘরে এসে দেখলেন গরমে অতিষ্ঠ অবস্থা। তবে ঘাবড়ানোর কিছু নেই। কিছু ছোট ছোট ব্যবস্থা নিলে আপনার ঘর থাকবে হয়ে উঠবে শীতল। সবার পক্ষে এসি কেনা সম্ভব না, তাই বলে তো এই অসহ্য গরম সহ্য করা যায় না। এজন্য কিছু উপায় অবলম্বন করতে হবে-

ঘরে লাগাতে পারেন ভারি পর্দা। অতিরিক্ত রোদ, গরম হাওয়ায় আপনার ঘর উত্তপ্ত হয়ে পরে। পর্দা আপনার ঘরকে শীতল রাখতে সহায়তা করবে। এছারা রঙের ক্ষেত্রে সতর্ক হতে হবে। হালকা রঙের পর্দা লাগাতে পারেন। গরম কমে যাবে অনেকটাই।

ঘরের বিছানার চাদর হালকা রঙ হলে ভালো। কারণ হালকা রঙের কাপড় তাপ শোষণ করে না বরং প্রতিফলন করে। ভারী কাপড়, কারুকাজ গরমে অস্বস্তি বাড়ায়।

বাসার বারান্দায়, ঘরের ভিতর বেশি করে গাছ রাখতে পারেন। গাছপালা পরিবেশকে ঠাণ্ডা রাখে, আপনার বাসাকেও রাখবে শীতল। এছাড়া মানসিকভাবে আপনি পাবেন প্রশান্তি।

ঘরের ভিতরে পাত্রে ঠাণ্ডা পানি, বরফ রাখতে পারেন। বাতাসে শীতল পানি শোষন করে নেবে। আপনার ঘরকে করবে ঠাণ্ডা। একটা আলাদা ধরনের প্রশান্তি ছড়িয়ে পড়বে।

বিকেল কিংবা সন্ধ্যাবেলা জানালা খুলে রাখতে পারেন। এসময়ে বাতাস তুলনা মূলক ঠাণ্ডা হয়। ঘরে বাতাস চলাচল করলে শীতল থাকবে। তবে রোদের সময় জানালা না খোলাই ভালো। সূত্র : জাগোনিউজ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩