শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

গরমে চুলের যত্ন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

গরমে চুলের যত্ন

সোনালীনিউজ ডেস্ক

অতিরিক্ত রোদে বের হওয়ার আগে যেমন ত্বকে সানস্ক্রিন লাগিয়ে নিতে হয় এবং মুখ ঢেকে রাখতে হয় তেমনি চুলও রোদে উন্মুক্ত রাখা উচিত নয়। ঘর থেকে বের হওয়ার সময় চুল বেঁধে স্কার্ফ বা ওড়না দিয়ে ঢেকে নিলে রোদের তাপ সরাসরি চুলের ক্ষতি করতে পারে না।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে রোদের তাপ থেকে চুল সুরক্ষার জন্য বেশ কিছু পন্থা জানানো হয়।

*চুল রং করা অবস্থায় দীর্ঘ সময় রোদে চুল খোলা রাখলে রং হালকা হয়ে যেতে পারে। তাই উচিত হবে রোদে বেশি সময় না থাকা। আর ঘর থেকে বের হওয়ার আগে মাথায় স্কার্ফ পেঁচিয়ে নিলে আরও ভালো হয়। এছাড়া ক্লোরিন মিশ্রিত পানিতে নামলেও চুলের রং হালকা হয়ে যায়।

*প্রতিদিন চুলে শ্যাম্পু করার অভ্যাস ত্যাগ করতে হবে এই গরমে। তবে ঘরে ফিরে অবশ্যই বেশি করে পানি দিয়ে চুল ধুয়ে নিতে হবে। এতে ঘাম ও আলগা ময়লা জমে যাবে না। প্রতিদিন শ্যাম্পু করলে চুলের স্বাভাবিক তেলও ধুয়ে যায়। এতে চুল রুক্ষ ও প্রাণহীন হয়ে পড়বে।

* গরমে চুলে বাড়তি তাপ ব্যবহার থেকে দূরে থাকুন। বৈদ্যুতিক ‘স্টাইলিং’ যন্ত্র ব্যবহার করে চুল সোজা বা কোঁকড়া করা এই সময় যতটা সম্ভব এড়িয়ে চলুন। না হলে চুল দুর্বল হয়ে পড়বে।

নির্দিষ্ট সময় পর পর চুলের আগা ছেঁটে নেবেন। কারণ ছয় থেকে আট সপ্তাহ বিরতিতে চুলের আগা ছাঁটা বা ‘ট্রিম’ করা হলে তা চুল লম্বা হতে সাহায্য করে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩