রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১৩ ফাল্গুন ১৪২৪

গরম চা পানে ক্যান্সারের ঝুঁকি!

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার ০৮:২৫ পিএম

গরম চা পানে ক্যান্সারের ঝুঁকি!

ঢাকা : গরম চা পানে ইসোফেজিয়াল ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে। সম্প্রতি অ্যানালস অব ইন্টার্নাল মেডিসিন জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা বলা হয়েছে। জানানো হয়েছে, যে ব্যক্তিরা নিয়মিত ধূমপান করেন এবং মদ্যপান করেন, তাদের ক্ষেত্রে অতিরিক্ত গরম চা পান করাটা ইসোফেজিয়াল (খাদ্যনালী) টিউমারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

গবেষণায় বলা হয়, যারা দিনে অন্তত এক গ্লাস অ্যালকোহলযুক্ত পানীয় পান করেন, এর পাশাপাশি দিনে অতিরিক্ত গরম চা পান করেন তাদের খাদ্যনালী ক্যান্সারের ঝুঁকি বেশি। ধূমপায়ীদের ক্ষেত্রেও দেখা যায়, প্রতিদিন অতিরিক্ত গরম চা পান করলে তাদেরও এই ক্যান্সারটি হওয়ার ঝুঁকি থাকে।

লেখক পিকিং ইউনিভার্সিটি হেলথ সায়েন্স সেন্টারের ড. জুন এলভি জানান, তামাক ও অ্যালকোহল দুটি থেকে দূরে থাকাই হচ্ছে এই ক্যান্সার প্রতিরোধের সবচাইতে ভালো উপায়। কিন্তু ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হবার কিছু নেই বলে আশ্বস্ত করেন তিনি।

কলকাতা টুয়েন্টিফোর’র এক প্রতিবেদনে বলা হয়, এই গবেষণার জন্য ৩০ বছর থেকে ৭৯ বছর বয়সী সাড়ে চার লাখ ব্যক্তির ধূমপান, মদ্যপান এবং চা পান অভ্যাসের ব্যাপারে তথ্য সংগ্রহ করা হয়েছিল। গবেষণার শুরুতে তাদের কারোই ক্যান্সার ছিল না। পরবর্তী নয় বছর যাবৎ এই সাড়ে চার লাখ মানুষের তথ্য নেওয়া হয়। এ সময়ের মাঝে ১,৭৩১ জনের ইসোফেজিয়াল ক্যান্সার দেখা দেয়। ফলাফলে দেখা যায়, যারা অতিরিক্ত উত্তপ্ত চা পান করেন, মদ্যপান করেন এবং ধূমপান করেন, এই তিনটি অভ্যাস যাদের নেই তাদের তুলনায় এসব মানুষের ইসোফেজিয়াল ক্যান্সারের ঝুঁকি থাকে পাঁচগুণ বেশি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue