মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭, ৯ শ্রাবণ ১৪২৪

গর্ভযন্ত্রণা এড়াতে চলুন কিছু ফলকে না

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

গর্ভযন্ত্রণা এড়াতে চলুন কিছু ফলকে না

সোনালীনিউজ ডেস্ক

ফল, স্বাস্থ্যকর খাবার থাকা উচিৎ প্রেগন্যান্সি ডায়েট চার্টে। তবে এমন কিছু ফল যা অত্যন্ত উপকারী হলেও প্রেগন্যান্সির সময় হয়ে উঠতে পারে ক্ষতিকারক। জেনে নিন এমনই তিন ফল যা অবশ্যই এড়িয়ে চলুন প্রেগন্যান্সিতে।

আনারস: আনারসের মধ্যে থাকে ব্রোমেলিন যা সার্ভিক্সের সংকোচনে সাহায্য করে। ফলে সময়ের আগেই অনুভূত হয় গর্ভযন্ত্রণা। প্রথম ট্রিমেস্টারে অবশ্যই আনারস থেকে দূরে থাকুন। ডেলিভারির আগে অনেক সময়ই আনারসের রস খান মহিলারা। এতে সার্ভিক্সের সংকোচন সহজে হয়।

আঙ্গুর: এই ফল নিয়ে কিছুটা মতবিরোধ রয়েছে। কোনও কোনও চিকিৎসক বলেন প্রেগন্যান্সিতে আঙ্গুর এড়িয়ে চলা উচিত্, আবার অনেকে বলেন প্রেগন্যান্সিতে আঙ্গুর খাওয়া যেতে পারে। আঙ্গুর গাছে সহজে পোকা ধরার কারণে প্রচুর পরিমাণ পেস্টিসাইট ব্যবহার করা হয়। যা গর্ভবতী মা ও গর্ভস্থ শিশুর ক্ষতি করে। অন্যদিকে আঙ্গুরের মধ্যে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন এ ও সি শিশু এবং উভয়ের জন্যই দারুণ উপকারী।

পেঁপে: কাচা বা আধ পাকা পেঁপের মধ্যে থাকে ল্যাটেক্স। যা জরায়ুর সংকোচন ঘটায়। ফলে গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যায়। প্যাপেইন উত্‌সেচক যুক্ত খাবার তৃতীয় বা শেষ ট্রিমেস্টারে এ়ড়িয়ে চলুন। তবে পাকা পেঁপে খেতে পারেন। এর ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট প্রেগন্যান্সির সময় অ্যাসিডিটি ও কোষ্ঠকাঠিন্য রুখতে সাহায্য করে। দুধের সঙ্গে মধু ও পাকা পেঁপে ল্যাকটেশনের জন্য দারুণ টনিক।

সোনালীনিউজ/এন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue