রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

গুণীজন স্মৃতি পুরস্কার পাচ্ছে ৮ প্রকাশনী

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

গুণীজন স্মৃতি পুরস্কার পাচ্ছে ৮ প্রকাশনী

সোনালীনিউজ ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা-২০১৬ উপলক্ষে বাংলা একাডেমি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা করা হয়েছে। চার ক্যাটাগরির এ পুরস্কারের তালিকা শনিবার বিকেলে ঘোষণা করা হয়। এবার পুরস্কার পেয়েছে আটটি প্রকাশনা সংস্থা।

এর মধ্যে, চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৬ পেয়েছে মাওলা ব্রাদ্রার্স। প্রতিষ্ঠানটি ২০১৫ সালে প্রকাশিত বিষয় ও গুণ-মানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য এ পুরস্কার পেয়েছে।

২০১৫ সালে প্রকাশিত গ্রন্থের মধ্য থেকে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ঘোষিত হয়েছে। বুলবুল আহমেদের সম্পাদনায় ‘বুদ্ধিস্ট হেরিটেজ অব বাংলাদেশ’ গ্রন্থের জন্য নিমফিয়া পালিকেশন, জীবনানন্দ দাশের ‘মূলানুগ পাঠ ভূমিকা ও কবিতা’ গ্রন্থের জন্য বেঙ্গল পাবলিকেশনস লিমিটেড এবং তাসলিমা মুন রচিত ‘আমি একটি বাজপাখিকে হত্যা করতে চেয়েছিলাম’ গ্রন্থের জন্য পাঠসূত্রকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার-২০১৬ দেওয়া হচ্ছে।

২০১৫ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৬ পাচ্ছে ‘ময়ূরপঙ্খি’।

এছাড়া অমর একুশে গ্রন্থমেলা-২০১৬ উপলক্ষে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে সময় প্রকাশন, মধ্যমা ও জার্নিম্যান বুকসকে কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার-২০১৬ দেওয়া হচ্ছে। আগামী ২৯ ফেব্রুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩