বুধবার, ২৯ মার্চ, ২০১৭, ১৫ চৈত্র ১৪২৩

গুণে ভরা কমলার খোসা

স্বাস্থ্য ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৫ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার ০৭:২৯ পিএম

গুণে ভরা কমলার খোসা

ঢাকা: কমলা খাওয়ার পর আমরা খোসা ফেলে দিয়ে থাকি। এটাকে আবর্জনাও ভাবি। তবে যতই অবহেলা করি না কেন, কমলার খোসার কিন্তু বহু গুণ রয়েছে। আমাদের শরীরের নানা সমস্যা দূর করতে এর জুড়ি মেলা ভার। প্রতিদিনের রান্না ও সালাদে কমলার খোসা ব্যবহার করে দেখুন না কী উপকার পান। শারীরিক সমস্যার কত দ্রুত সমাধান পাবেন। আজ থেকেই শুরু করুন। তার আগে দেখে নিন কমলার খোসা কী কী করতে পারে।

বুক জ্বালাপোড়া কমায়
দীর্ঘদিন ধরে আপনি বুক জ্বালাপোড়ার সমস্যায় ভুগছেন? সমস্যা নেই খুব সহজেই কমলার খোসার মাধ্যমে মুক্তি পেতে পারেন এই যন্ত্রণা থেকে। গবেষণায় পুষ্টিবিদরা দেখেছেন, কমলার খোসার অ্যাক্টিভ কেমিকেল বুক জ্বালাপোড়া থেকে স্থায়ী মুক্তি দিতে পারে। টানা ২০ দিন সাধারণ খাবারের সাথে কমলার খোসার কুচি খেয়ে দেখুন। ভালো ফল পাবেন।

হজমের সমস্যা দূর করে
কমলার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ডায়াটারি ফাইবার। মাত্র ১০০ গ্রাম কমলার খোসায় পাবেন ১০ দশমিক ৬ গ্রাম ডায়াটারি ফাইবার। এটা খাবার হজমের সমস্যা, পেট ফাঁপা ভাব, কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষ কার্যকরী। দুই কাপ পানিতে একটি গোটা কমলার খোসা ফুটিয়ে এক কাপ হয়ে এলে সামান্য মধু মিশিয়ে তা পান করে নিন। ভালো ফল পাবেন।

শ্বাসপ্রশ্বাসের সমস্যা দূর করে
কমলার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি; যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও কমলার খোসার ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট শ্বাসপ্রশ্বাসের সমস্যা যেমন, ব্রংকাইটিস, অ্যাজমা, ফ্লু এমনকি ফুসফুসের ক্যান্সারের হাত থেকে রক্ষা করতে সহায়তা করে।

কোলেস্টোরল কমায়
এলডিএল অর্থাৎ খারাপ কোলেস্টোরল আমাদের হৃদপিণ্ডের শিরা উপশিরায় রক্ত কল্ট ও প্লাকের সৃষ্টি করে। এতে করে হৃদপিণ্ডে ব্লকের সমস্যা দেখা দেয়। কমলার খোসার অ্যান্টি কোলেস্টোরল উপাদান দেহ থেকে এই এলডিএল কোলেস্টোরল কমাতে সাহায্য করে। তাই কমলার খোসা কুচি করে খাবার বা সালাদ হিসেবে খেয়ে নিতে পারেন।

ক্যান্সারের ঝুঁকি কমায়
ক্যান্সারে আক্রান্ত হলে আমাদের দেহের ভালো কোষ থেকে অক্সিজেনের মৌল দূর হতে থাকে। এতে করে বাড়তে থাকে ক্যান্সার। কিন্তু কমলার খোসার কেমিকেল কম্পাউন্ড এই অক্সিজেনের মৌল কোষে ধরে রাখতে সহায়ক। সুতরাং দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধি বাধা পায়। এতে করে ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

সোনালীনিউজ/এমএন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
add-sm
Sonali Tissue
বুধবার, ২৯ মার্চ, ২০১৭, ১৫ চৈত্র ১৪২৩