শুক্রবার, ২৩ জুন, ২০১৭, ৯ আষাঢ় ১৪২৪

গুয়াতেমালার নয়া প্রেসিডেন্টের অভিষেক

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

গুয়াতেমালার নয়া প্রেসিডেন্টের অভিষেক

সোনালীনিউজ ডেস্ক
গুয়াতেমালার নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হলেন সাবেক কমেডি অভিনেতা জিমি মোরালেস। তার অভিষেক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন উপস্থিত ছিলেন।

রাজনীতিতে পূর্ব অভিজ্ঞতা ছাড়াই গেল অক্টোবরে দেশটির নির্বাচনে তিনি জয়ী হন। প্রেসিডেন্ট হিসেবে অভিষেক অনুষ্ঠানে মোরালেস দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার ঘোষণা করেছেন।

বিবিসি বলছে, ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে এত উচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তা গুয়াতেমালার প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে অংশ নিলেন।
অনুষ্ঠানে দেওয়া দীর্ঘ বক্তব্যে মোরালেস দুর্নীতিবিরোধী আন্দোলনের প্রশংসা করে দেশটিতে ‘নবজাগরণ’ ঘটতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন।

তিনি স্বাস্থ্য ও শিক্ষাখাতে ব্যয়ের অঙ্গীকার করেছেন। তিনি বলেন, “আমি সবার জন্য মানসম্মত শিক্ষা চাই যা আধুনিক প্রাযুক্তিক বিশ্বের জন্য আমাদের শিশুদের প্রস্তুত করে তুলবে।”

অবশ্য মোরালেসের বিরোধীরা সমালোচনা করে বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে কীভাবে লড়াইটা চালাবেন কিংবা গুয়াতেমালার উচ্চমাত্রার সহিংসতা, দারিদ্র্ এবং সামাজিক অসাম্য রোধে কী ব্যবস্থা নেবেন সে সম্পর্কে খুব কম ইঙ্গিত দিয়েছেন তিনি।

গেল অক্টোবরের দ্বিতীয় দফা নির্বাচনে সরকারে অনভিজ্ঞ একজন সাবেক টেলিভিশন কমেডিয়ানের জয়ী হওয়া দেশটির অজনপ্রিয় রাজনৈতিক অভিজাত শ্রেণীর প্রতি মানুষের অনাস্থারই প্রকাশ।

নির্বাচনে জয়ী হওয়ার পর মোরালেস বলেছিলেন, “দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য প্রেসিডেন্ট হিসাবে আমি গুয়াতেমালার জনগণের ম্যান্ডেট পেয়েছি। ঈশ্বর সহায়। সবাইকে ধন্যবাদ।”

দেশটির সাবেক প্রেসিডেন্ট পিরেজ মলিনাকে অভিসংশন করার পর গেল সেপ্টেম্বরে গ্রেপ্তার করা হয়। তিনি এখন কারাগারে বিচারের অপেক্ষায়।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
শুক্রবার, ২৩ জুন, ২০১৭, ৯ আষাঢ় ১৪২৪