শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

গোসল করার সময় যে চারটি ভুল আমরা প্রায়ই করি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

গোসল করার সময় যে চারটি ভুল আমরা প্রায়ই করি

সোনালীনিউজ ডেস্ক

আপনি কি ভীষণ পিটপিটে? পরিষ্কার পরিচ্ছন্ন থাকার তাগিদে রোজ রোজ স্নান করেন বুঝি? বেশ সাবান মেখে, লুফা দিয়ে ঘসে ঘসে? এসব করে ভাবছেন বুঝি হেব্বি সাফসুতরো থাকা গেল? আসলে পুরোটাই ভুল ভাবছেন। জানেন কি রোজ রোজ স্নান করাটাও মোটের কাজের কথা নয়?

স্নানের সময় মুখ ধোয়া
স্নানের সময় মুখ ধুলে কিন্তু ক্ষতিগ্রস্ত হতে পারে ত্বক। গরম জলে ভুলেও মুখ ধোবেন না। সব সময় চেষ্টা করবেন আলাদা করে ঠাণ্ডা পানি মুখ ধোওয়ার। ঠাণ্ডা জল মুখের ঔজ্জ্বল্য বাড়িয়ে তোলে।

পরিবেশ সম্পর্কে পিটপিটানি
অনেকে বাথ টবে বা মগ বালতি নিয়ে স্নান করার থেকে শাওয়ারের তলায় স্নান করার পরামর্শ দেন। তাঁদের যুক্তি শাওয়ারে স্নান করলে অনেক কম জল খরচ হয়। কিন্তু যারা খুব পিটপিটে হন তারা শাওয়ারেও ঘণ্টার পর ঘণ্টা স্নান করে যান। ফলে জল খরচ কমার বদলে ঢের বেড়ে যায়।

রোজ স্নান করা
রোজ স্নান না করা মানেই আপনি অপরিচ্ছন্ন এমনটা ভাবার কোনো কারণ নেই। আমাদের ত্বকে এমন অনেক ব্যাকটেরিয়া বাসা বাঁধে, যারা বেশ উপকারী। রোজ স্নান করলে সেই সব ব্যাকটেরিয়া মারা পড়ে। যার ফলে আখেরে ত্বকের বেশ ক্ষতি হয়। বাড়ে ইনফেকশনের সম্ভাবনাও।

লুফার ব্যবহার
স্যাঁতস্যাঁতে ভেজা লুফা আসলে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার আঁতুড়ঘর। অনেকটা ফার্টাইল পেট্রিডিশের মতো। যেখানে ব্যাকটেরিয়ারা বংশবিস্তার করে। যদি লুফা ব্যবহারে আপনার আসক্তি থাকে তাহলে রোজ সেটা ধুয়ে শুকিয়ে রাখুন। সূত্র: আনন্দবাজার

সোনালীনিউজ/এইচএআর

শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩