রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

এসজেআইবিএল-এর ১৫ বছরপূর্তি

গ্রাহকদের আস্থার প্রতীক শাহ্জালাল ইসলামী ব্যাংক

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

গ্রাহকদের আস্থার প্রতীক শাহ্জালাল ইসলামী ব্যাংক

দক্ষ জনবল আর সুচারু পরিচালনা পর্ষদের আন্তরিকতায় এগিয়ে চলেছে দেশের অন্যতম আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসজেআইবিএল)। নানা প্রতিবন্ধকতা কাটিয়ে গ্রাহকদের আস্থার প্রতীকে পরিণত হয়েছে এ ব্যাংকটি।

মঙ্গলবার (১০ মে) রাজধানীর গুলশানে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসজেআইবিএল) প্রধান কার্যালয়ে ব্যাংকটির ১৫ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ। ব্যাংকটির প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান কার্যালয়সহ ৯৩টি শাখায় পবিত্র কোরআন খতম, দরূদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ব্যাংকের পরিচালনা পর্ষদের ভাইস-চেয়ারম্যান ও ইউনুছ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউনুছ, ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী এবং পরিচালক ইঞ্জিনিয়ার মো. তৌহিদুর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে পরিচালক মো. সানাউল্লাহ সাহিদ, নাজমুল ইসলাম নুরু, উপ-ব্যবস্থাপনা পরিচালক এম. আখতার হোসেন এবং প্রধান কার্যালয়ের নির্বাহী ও সর্বস্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ব্যাংকের পরিচালনা পর্ষদের ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ তার বক্তব্যে বলেন, ব্যাংকের গ্রাহকদের সহযোগিতা এবং কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক সেবায় ১৫ বছরে ব্যাংকটি উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। দেশে ব্যাংকিং খাতের নানা প্রতিকূলতা সত্ত্বেও এগিয়ে যাচ্ছে এসজেআইবিএল। এর অন্যতম কারণ হচ্ছে, ব্যাংকটির দক্ষ ও অভিজ্ঞ জনবল এবং সর্বোপরি এর গ্রাহকেরা। গ্রাহকদের আস্থা না থাকলে কোনো ব্যাংকই তার কাঙ্খিত লক্ষ্যে পৌছাবে না। তাই এসজেআইবিএল-এর প্রাণই হচ্ছে গ্রাহক। গ্রাহকসেবা অবাধ করতে সর্বাত্মক সচেষ্ট থাকে এসজেআইবিএল। ব্যাংকটির সার্বিক কার্যক্রমই পরিচালিত হচ্ছে ব্যাংলাদেশ ব্যাংকের নিয়মানুযায়ী। তাই এই ১৫ বছরে কোটি কোটি গ্রাহকের আস্থা বিন্দুমাত্র কমে যায়নি। এ জন্য গ্রাহক, শুভানুধ্যায়ী এবং সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে এসজেআইবিএল-এর ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী বলেন, ইসলামী ধারার ব্যাংকগুলোর মধ্যে অনেকটা ভালো ব্যবসা করছে শাহ্জালাল ইসলামী ব্যাংক। প্রতিকূল অবস্থা এবং বিনিয়োগ মন্থরতায়ও এ ব্যাংকের আমানত ও বিনিয়োগ বেড়েছে। এর অন্যতম কারণ হচ্ছে, গ্রাহকদের এই ধারার ব্যাংকিংয়ের ওপর অগাধ আস্থা রয়েছে। ক্ষুদ্র উদ্যোক্তা বা গ্রাহক পর্যায়ে হস্তক্ষেপ সক্ষমতা, অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং এবং ধর্মীয় ও কল্যাণমূলক প্রণোদনার কারণে ইসলামী ব্যাংকগুলো বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আর এই আস্থার কারণ হলো দেশের ইসলামী ব্যাংকগুলো পুরোপুরিভাবে সুদমুক্ত এবং গণমুখী ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে থাকে। আর অন্তর্ভুক্তিমূলক এবং সাম্যতার ভিত্তিতে সবার জন্য ব্যাংকিং সেবা নিশ্চিত করতে ইসলামিক ব্যাংকিং ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। এসজেআইবিএল-এ আমানত ও বিনিয়োগ বাড়ার হার দুটিই সন্তোষজনক।

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসজেআইবিএল) ২০০১ সালের ১০ মে থেকে তাদের ব্যাংকিং কার্যক্রম শুরু করে। দেশের বিভিন্ন অঞ্চলে এ পর্যন্ত ৯৩টি শাখা, ১টি অফশোর ব্যাংকিং ইউনিট এবং উল্লেখযোগ্য সংখ্যক এটিএম বুথ স্থাপন করে। এরপর থেকে গ্রাহকদেরকে আধুনিক প্রযুক্তির সমন্বয়ে উন্নত ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। এই স্বল্প সময়ের মধ্যেই ব্যাংকটির আর্থিক ভিত অত্যন্ত সুদৃঢ় অবস্থানে উন্নীত হয়েছে। দক্ষ জনবল, বিজ্ঞ পরিচালনা পর্ষদ এবং সময়োপযোগী নীতিমালা প্রনয়ণ এবং তা বাস্তবায়নের জন্য ব্যাংকের গ্রাহক সংখ্যা এবং ব্যবসার পরিধি ক্রমান্বয়ে বিস্তৃতি লাভ করছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমটিআই

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩