শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭, ৫ কার্তিক ১৪২৪

গ্রিসের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

গ্রিসের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা

গ্রিসের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা চালিয়েছে সক্রিয় হ্যাকার দল ‘অ্যানোনিমাস’। ৩ মে ব্যাংক অফ গ্রিস-এর ওয়েবসাইট হ্যাক করে ব্যাংকের কার্যক্রম বিঘিœত করে হ্যাকার দলটি।

এ ঘটনার পরের দিন ব্যাংকের এক কর্মকর্তা হামলার বিষয়টি নিশ্চিত করেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, "হামলাটি কিছু সময়ের জন্য স্থায়ী হয়েছিল এবং ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থা সফলতার সঙ্গে একে থামিয়ে দিয়েছে। শুধু যে জিনিসটি হামলায় আক্রান্ত হয়েছে সেটি হচ্ছে আমাদের ওয়েবসাইট।"

২০০৩ সালে প্রথমবারের মতো আত্মপ্রকাশ করে অ্যানোনিমাস হ্যাকার দলটি। প্রতীক হিসেবে দলটি 'গাই ফকস'-এর মুখোশ ব্যবহার করে থাকে।

এই হ্যাকিংয়ের পর ইউটিউবে এক ভিডিও বার্তায় দলটির পক্ষ থেকে বলা হয়, "অলিম্পাস-এর পতন হবে। কিছুদিন আগে আমরা অপারেশন ইকারাস-এর রেনেসাঁ ঘোষণা করেছিলাম। আজকে আমরা ক্রমাগত ব্যাংক অফ গ্রিস-এর ওয়েবসাইট ডাউন করেছি।"

গ্রিক পুরাণ মতে, গ্রিক দেবতাদের সাম্রাজ্যকেই অলিম্পাস বলা হয়ে থাকে।
ওই ভিডিও বার্তায় অন্যান্য ব্যাংকের জন্য সতর্কবার্তা দিয়েছে অ্যানোনিমাস। ভিডিওতে বলা হয়, "এই হামলা সারা বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলোতে ৩০ দিনব্যাপী প্রচারণারই সূচনা।"

হ্যাকার দলটির এই হুমকি অনুযায়ী শুধু ব্যাংক অফ গ্রিস-ই নয় সারা বিশ্বের অন্যান্য ব্যাংকগুলোও তাই হুমকির মধ্যে রয়েছে বলে ভাষ্য রয়টার্স-এর।

সোনালীনিউজ/ঢাকা/আকন