মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ৯ ফাল্গুন ১৪২৩

গ্র্যান্ড স্লাম থেকে নাম প্রত্যাহার ফেদেরার

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

গ্র্যান্ড স্লাম থেকে নাম প্রত্যাহার ফেদেরার

১৯৯৯ সালে প্রথমবারের মতো গ্র্যান্ড স্লাম খেলেছিলেন রজার ফেদেরার। এর পর গত ১৭ বছরে টানা ৬৫টি গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন সুইজারল্যান্ডের এই তারকা। এর মধ্যে ১৭ বারই তিনি হেসেছেন বিজয়ীর হাসি। কিন্তু ইনজুরির কারণে দীর্ঘ ১৭ বছর পর কোনো গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন ফেদেরার। আগামী রোববার থেকে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে খেলতে দেখা যাবে না এ সময়ের সেরা এই টেনিস তারকাকে।

এ বছরের শুরু থেকেই হাঁটু ও পিঠের ইনজুরিতে ভুগছিলেন রজার ফেদেরার। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম, অস্ট্রেলিয়ান ওপেন শেষে হাঁটুতে অস্ত্রোপচার করিয়েছিলেন। খেলতে পারেননি বেশ কয়েকটি প্রতিযোগিতায়। গত এপ্রিলে মন্টে কার্লো মাস্টার্সে অংশ নিলেও আবার তাঁকে ছিটকে যেতে হয়েছিল মাদ্রিদ মাস্টার্স থেকে। রোম মাস্টার্সেও মাত্র দুই ম্যাচ শেষে বিদায় নিয়েছিলেন ফেদেরার। পুরোপুরি ফিট না থাকায় এবার তাই ফ্রেঞ্চ ওপেন থেকে আগেভাগেই সরে দাঁড়িয়েছেন এই সুইস তারকা। এ সিদ্ধান্ত জানিয়ে নিজের ফেসবুক পেজে তিনি লিখেছেন, ‘খুবই দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমি এ বছরের ফ্রেঞ্চ ওপেনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি এখনো শতভাগ ফিট নই। আর এই ইভেন্টে খেলতে গেলে আবারও ঝুঁকির মুখে পড়ার আশঙ্কা আছে।’ ৩৪ বছর বয়সী ফেদেরার অবশ্য আগামী বছরের ফ্রেঞ্চ ওপেনে অংশ নেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন। এ বছরের পরবর্তী গ্র্যান্ড স্লাম, উইম্বলডন ও রিও অলিম্পিকেও অংশ নিতে চান বলে জানিয়েছেন ফেদেরার।

টেনিস ক্যারিয়ারে উইম্বলডনেই সবচেয়ে বেশি সফলতা পেয়েছেন ফেদেরার। ১৭টি গ্র্যান্ড স্লামের মধ্যে সাতটিই জিতেছেন ইংল্যান্ডের এই সবুজ কোর্টে। ফ্রেঞ্চ ওপেন জিতেছেন মাত্র একবার। ২০০৯ সালে। ইউএস ওপেন জিতেছেন পাঁচবার। অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন চারবার।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Sonali Bazar
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ৯ ফাল্গুন ১৪২৩