বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

‘গ’ ইউনিটের পরীক্ষা দিয়ে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার ০৪:২৩ পিএম

‘গ’ ইউনিটের পরীক্ষা দিয়ে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা: বাণিজ্যে বিভাগের ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকে ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। সকাল থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের আনাগোনায় অনান্য দিনের চেয়ে ছিল ভিন্ন পরিবেশ। তবে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রের ভবনগুলো ও ক্যাম্পাসজুড়ে প্রাইভেটকারও সিএনজির অটোরিকশার অবাধ চলাচলে ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবক ও পরীক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে ৫৪টি কেন্দ্রে শুক্রবার সকাল ১০টায় এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এক ঘণ্টার এ পরীক্ষায় ১২০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হয় পরীক্ষার্থীদের।

প্রতিবারের মতো এবারও মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এমন যেকোনো ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারেনি। প্রতিটি কেন্দ্রের প্রবেশপথে মেটাল ডিটেক্টরে তল্লাশি করে পরীক্ষার্থীদের হলে ঢুকতে দেয়া হয়।

যেকোনো ধরনের অনিয়ম ও জালিয়াতি ঠেকাতে পরীক্ষার সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের পাশাপাশি ছিল ভ্রাম্যমাণ আদালত।

এবার ‘গ’ ইউনিটের এক হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৬ হাজার ৯৬০ জন পরীক্ষার্থী অংশ নেয়। ফলে প্রতি আসনের বিপরীতে ২১ জন লড়াই করেছেন।

ঢাবি প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবেই সম্পন্ন হয়েছে। কোথাও কোনো প্রকার অসাদুপায় অবলম্বনের ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫ টি ইউনিটে ৭ হাজার ১২৮টি আসনের বিপরীতে এবার আবেদন করেছে মোট ২ লাখ ৭২ হাজার ৫১২জন পরীক্ষার্থী। ফলে প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন ৩৮ জন। আগামী ২১ সেপ্টেম্বর খ-ইউনিট, ২৮ সেপ্টেম্বর ক-ইউনিট, ১২ অক্টোবর ঘ-ইউনিট, ১৫ সেপ্টেম্বর চ-ইউনিটের সাধারণ জ্ঞান অংশের এবং ২২ সেপ্টেম্বর চ-ইউনিটের অংকন অংশের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে জানা যাবে।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue