বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩

‘ঘণ্টায় কর তুলতে হবে ২৪ কোটি টাকা’

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

‘ঘণ্টায় কর তুলতে হবে ২৪ কোটি টাকা’

আগামী অর্থবছরের বাজেটে রাজস্ব আয়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারন করা হচ্ছে, তা পূরণ করতে এনবিআরকে প্রতিঘণ্টায় ২৪ কোটি টাকা কর আদায় করতে হবে।

রাজধানীর ইনস্টিটিউশন অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে শনিবার (২৮ মে) এক আলোচনা অনুষ্ঠানে এই হিসাব তুলে ধরেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান। তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে মাসে প্রায় ১৭ হাজার কোটি টাকা। সে ক্ষেত্রে প্রতিদিন ৫৬৫ কোটি, আর ঘণ্টায় প্রায় ২৪ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করতে হবে।

২০১৫-১৬ অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৭৬ হাজার ৩৭১ কোটি টাকা। কিন্তু তার চেয়ে ১০ শতাংশ কম আদায় হওয়ায় উদ্বেগ রয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের। রাজস্ব আয় বাড়াতে নানা পরিকল্পনা রয়েছে সরকার। চলতি বাজেটে ভ্যাট বা মূসক থেকেই রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল মোট বাজেটের ৩৬ দশমিক ৫ শতাংশ বা ৬৪ হাজার ২৬৩ কোটি টাকা। নতুন ভ্যাট আইন আগামী ১ জুলাই থেকে কার্যকর হলে আগামী অর্থবছরে ভ্যাট থেকে রাজস্ব আরও বাড়বে বলে আশা করছে সরকার, যদিও এই আইন নিয়ে ব্যবসায়ীদের আপত্তি রয়েছে।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, এটি একটি সুবিশাল বাজেট এবং ২০২১ ও ২০৪১ সালের লক্ষ্য পূরণে খুবই গুরুত্বপূর্ণ বাজেট। আমাদের এ বাজেটের লক্ষ্য পূরণে নিজেদের পরিবর্তন করতে হবে। আমরা গণমুখী, ব্যবসাবান্ধব রাজস্ব বোর্ড হতে চাই, আমাদের খেয়াল রাখতে হবে কেউ যেন হয়রানির স্বীকার না হয়। কর দিতে গিয়ে হয়রানির শিকার হওয়ার অভিযোগের বিষয়টিও আসে এনবিআর চেয়ারম্যানের কথায়।

ব্যবসায়ীরা বলেছেন, তারা ১ টাকার কর দিতে এসে তিন টাকা খরচ করতে চান না। তবে এখন ভ্যাট অনলাইনে হওয়াতে হয়রানির মাত্রা অনেক কমবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননও এনবিআরকে সেবামুখী হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, সরকারি ঘরে টাকা গেলে আর ফেরত আসে না- এই অপবাদ থেকে বের হয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে মানুষের জন্য সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

 

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩